চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আরাফাত ময়দানে হাজির ৬০ হাজার ধর্মপ্রাণ মুসল্লি

এ এক অভূতপূর্ব দৃশ্য, সবার গায়ে সাদা কাফনের দুই টুকরো কাপড় আর মুখে তালবিয়া লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক ধ্বনি।

আজ সোমবার পবিত্র হজ। আল্লাহর কাছে হাজিরা দিতে বিশ্বের ১৫০টি দেশের ৬০ হাজার ধর্মপ্রাণ মুসল্লি আরাফাত ময়দানে হাজির হয়েছেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

মিনায় ফজরের নামাজ আদায়ের পর নিয়ম অনুযায়ী রওয়ানা দেন আরাফাতের ময়দানে হজযাত্রীরা সেখানে মসজিদে নামিরাহে একই ইমামের পেছনে জোহর ও আসরের নামাজ আদায় করবেন।

বিজ্ঞাপন

আরাফাতের বিশাল প্রান্তরে অবস্থান করে মসজিদে নামিরাহ থেকে প্রদত্ত খুতবা শুনবেন। যা বাংলাসহ ১০টি ভাষায় অনুবাদ করে প্রচার করা হবে। স্থানীয় সময় দুপুর ১২:৩০ মিনিটে খুতবা দেবেন ডঃ শেখ বান্দর বলিলাহ। যা বাংলা ভাষাভাষীদের জন্য অনুবাদ করবেন আ,ফ,ম ওয়াহিদুর রহমান।

আজকের হজে কত সংখ্যক প্রবাসী বাংলাদেশি অংশগ্রহণ করছেন সুনির্দিষ্ট কোন সংখ্যা না জানা গেলেও সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ডঃ মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল নাজমুল হক, কাউন্সিলর(শ্রম) মোঃ আমিনুল ইসলাম হজে অংশ নিয়েছেন বলে জানা গেছে। সুষ্ঠুভাবে আরাফাত ময়দানের পৌঁছেছেন বলে জানিয়েছেন আগত হাজিরা।

বিশ্বের অন্যতম বৃহত্তম ধর্মীয় এই জমায়েতে প্রতি বছরই লাখ লাখ মুসল্লি জড়ো হন। মহামারী করোনাভাইরাসের কারণে গত দুই বছর যাবত সীমিত পরিসরে হজ পালনের আআয়োজন করছে সরকার।