চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘আমি এক বছর ধরে বিছানায় পড়ে আছি, কেউ একবার উঁকিও দেয়নি’

টাকার অভাবে ফুসফুসে ক্যানসারের চিকিৎসা করাতে পারছেন না অভিনেত্রী রেহানা জলি

‘চিত্রজগতে আমি এমন কোনো স্টার, সুপারস্টার নাই যাদের মায়ের ভূমিকায় ছিলাম না। বাংলা সিনেমায় নায়ক কিংবা নায়িকার মা মানেই আমি রেহানা জলি। সবাইকে খুব আপন ভাবতাম। কিন্তু গত এক বছর ধরে অসুস্থতার জন্য ঘরে পড়ে আছি। সিনেমায় কাজ করতে পারছি না। অথচ এমন খবর পেয়েও সিনেমার একটা মানুষও আমার খবর নেয়নি। আমি যে এক বছর ধরে বিছানায়, কেউ উঁকি দিয়েও দেখেনি। আমার নিজের অসুস্থতার চেয়েও এটা আমার কাছে অনেক কষ্টের।’

কথাগুলো বলছিলেন বাংলা চলচ্চিত্রের অত্যন্ত জনপ্রিয় মুখ রেহানা জলি। ফুসফুসে ক্যানসারে আক্রান্ত হওয়ার খবর নিয়ে সদ্য শিরোনাম হলেন তিনি। তার বর্তমান অবস্থা জানতে চ্যানেল আই অনলাইন তার সাথে যোগাযোগ করলে এভাবেই নিজের মধ্যে চাপা দুঃখের কথা জানান সিনেপর্দায় ‘মমতাময়ী মা’-এর চরিত্রে অভিনয় করে পরিচিতি পাওয়া রেহানা জলি।

নিজের সমস্যার কথা তুলে ধরে চ্যানেল আই অনলাইনকে তিনি বলেন, আমি এক বছরের বেশি সময় ধরে অসুস্থ হয়ে পড়ে আছি। প্রথমে আমার ফুসফুসে ইনফেকশান ধরা পড়ে, এরপর ব্যাকবোনের সাত নাম্বার যে হাড্ডিটা আছে ডাক্তাররা জানিয়েছে সেটা গুড়ো হয়ে গেছে। যার ফলে এখন চলাফেরা করাও সমস্যা হয়ে গেছে আমার জন্য। এমনকি হাত পা নাড়াতেও সমস্যা হয়।

ফুসফুসের ক্যানসারটি প্রাথমিক অবস্থায় আছে জানিয়ে তিনি বলেন, ফুসফুসের ক্যানসারটি প্রথম স্টেজে আছে বলে ডাক্তাররা জানিয়েছে। প্রপার ট্রিটমেন্ট করলে এক বছরের মধ্যে ইনশাল্লাহ্ সুস্থ স্বাভাবিক হওয়া সম্ভব। তবে খুব শিগগির চিকিৎসা নিতে বলেছেন ডাক্তার। নাহলে বড় ধরনের দুর্ঘটনা ঘটে যাওয়ারও আশঙ্কা প্রকাশ করেছেন।

বিগত এক বছর ধরে অসুস্থ হয়ে বোনের বাসায় পড়ে আছেন রেহানা জলি। জানালেন চিকিৎসা ব্যয়ও এতোদিন ধরে তার বোনরাই বহন করে আসছিলেন। কিন্তু এখন তাদের পক্ষেও আর খরচ করা সম্ভব হচ্ছে না। কারণ ক্যানসারের চিকিৎসা বেশ ব্যয়বহুল একটি ব্যাপার। তাদের সেই সামর্থও নেই।

এ প্রসঙ্গে রেহানা জানান, আমার চারটি বোন যেভাবে আমাকে বিগত এক বছর ধরে সহায়তা করে যাচ্ছে এটা নজির বিহীন। পৃথিবীতে কোনো বোন তার আরেক বোনের জন্য এতোটা করবে না, যা আমার চারটি বোন করে যাচ্ছে। কিন্তু এখনতো তাদের পক্ষেও আমার চিকিৎসা ব্যয় বহন করা সম্ভব হচ্ছে না। তাদের নিজেদেরওতো সংসার আছে, সন্তান আছে। তাই আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সহায়তা চাইছি। কারণ তিনি শিল্পী বান্ধব। ক’দিন আগেও তিনি আনোয়ারা আপা, আফজাল শরীফ ও ড্যানি রাজকে তাদের চিকিৎসায় সহায়তা প্রদান করেছেন। আমার বিশ্বাস, প্রধানমন্ত্রীর কানে আমার অসুস্থতার সংবাদ পৌঁছুলে তিনি সঠিক সমাধান দিবেন। কারণ তিনি শিল্পীদের সম্মান করেন।

এতো কিছুর মধ্যেও চলচ্চিত্রের সহকর্মীদের নিরবতা দেখে হতাশা প্রকাশ করেন রেহানা। জানান, আমার ক্যারিয়ারের পুরোটাই সিনেমার জন্য। সকাল, বিকাল টানা ছবি করছি। অগনিত ছবিতে আমি অভিনয় করেছি। বাংলাদেশের নামি দামি এমন কোনো নায়ক নায়িকা নেই যাদের মায়ের ভূমিকায় আমি অভিনয় করিনি, অথচ গত এক বছর কেউ আমার একটা খোঁজও নিলো না। কোনো সংগঠন না দেখুক, অন্তত সিনেমায় যারা আমার কো-আর্টিস্ট ছিলো তারা পর্যন্ত আমার কোনো খোঁজ নেয়নি গত এক বছরে। তারাতো ফোন করে অন্তত জিজ্ঞেস করতে পারতো যে, জলি আপা আপনি কী অসুস্থ? কিন্তু এটা কেউ করেনি! অসুস্থ হয়ে মানুষ চিনতে পারছি, এগুলো আমার মনে থাকবে।

তবে সবকিছু ভুলে তিনি সবার আগে এখন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে আবারও চলচ্চিত্রে ফিরতে চান। এটাই তার লক্ষ্য।

গত এক বছর ধরে ছোট বোন লাইজুর বাসায় আছেন রেহানা জলি। বড় বোনের বর্তমান অবস্থা নিয়ে চ্যানেল আই অনলাইনের সঙ্গে কথা বলেন তিনিও। তিনি জানান, আপা আমাদের কাছে বাবার মতো। অভিভাবক মানি সবাই। কিন্তু তার অসুস্থতায় আমরাও এখন কিছুটা ভেঙে পড়েছি। গত এক বছর আমাদের সাধ্য অনুযায়ি আপার ট্রিটমেন্ট খরচ দেয়ার চেষ্টা করেছি।

অর্থনৈতিক ঝামেলা না থাকলে বোনকে উন্নত চিকিৎসা করাতেন জানিয়ে তিনি বলেন, আপার কিংবা আমাদের ক্যাপাসিটি থাকলে অবশ্যই উন্নত চিকিৎসা করাতাম আমরা। কিন্তু এখন আপার অর্থনৈতিক সমস্যা, আমরা এক বছর যতটুকু করার করেছি। কিন্তু এখন আর পারছি না। আমদের নিজেদের সংসার চালিয়ে এখন আর পেরে উঠছি না। কিন্তু এই মুহূর্তে উনার প্রপার ট্রিটমেন্ট দরকার। এখন থেকে যদি চিকিৎসা না নেয়া হয় তাহলে একটা দুর্ঘটনা ঘটে যাওয়ার আশঙ্কা আছে। আমরা চাই প্রধানমন্ত্রী
আপার চিকিৎসার একটা ব্যবস্থা নিবেন।

অসংখ্য বাংলা চলচ্চিত্রে অভিনয় করেছেন রেহানা জলি। বেশির ভাগই নায়ক কিংবা নায়িকার মায়ের চরিত্রে। তবে নিজেও নায়িকা হয়েও মাতিয়েছেন বেশকিছু সিনেমা। বিশেষ করে নায়করাজ রাজ্জাক,আলমগীর এবং মান্নার বিপরীতেও নায়িকা হিসেবে দেখা গেছে তাকে। এ প্রসঙ্গে জলি বলেন, আমি মান্নার নায়িকা হিসেবেও অভিনয় করেছি, আবার মান্নার মায়ের চরিত্রেও অভিনয় করেছি।

ছবি সূত্র: ইন্টারনেট