চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আফগানিস্তান নিয়ে মার্কিন সরকারের নতুন চিন্তা

ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ও পেন্টাগন আক্রমণের ২০তম বার্ষিকী ১১ সেপ্টেম্বরের মধ্যে যুক্তরাষ্ট্রের সব সৈন্য আফগানিস্তান ত্যাগ করবে।

হোয়াইট হাউসের এক শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে এমনটা জানিয়েছে বিবিসি।

ওই কর্মকর্তা জানান, প্রেসিডেন্ট জো বাইডেন এ ব্যাপারে মনস্থির করেছেন। তিনি এই বিষয়ে ঘোষনা দেবেন। প্রেসিডেন্ট জো বাইডেন মনে করেন, আমেরিকার স্বার্থ এগিয়ে নেয়ার সবচেয়ে ভাল পথ হচ্ছে ২০ বছর পর আফগানিস্তানে এই যুদ্ধের পরিসমাপ্তি ঘটানো।

তিনি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট আজকের বৈশ্বিক হুমকির দিকে নজর দিতে চান, দু’দশক আগেকার হুমকির দিকে নয়। এই বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট থেকে আজ ঘোষণা আসবে বলে জানিয়েছেন হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি।

বিজ্ঞাপন

হোয়াইট হাউসের কর্মকর্তা আরও বলেন, প্রেসিডেন্ট তার এই দৃষ্টিভঙ্গি অপরিবর্তিত রেখেছেন যে আফগানিস্তানে কোন সামরিক সমাধান হতে পারে না। যার জন্য আমরা এতটা দীর্ঘ সময় সেখানে অতিবাহিত করেছি।

বাইডেনের সিদ্ধান্ত হচ্ছে পহেলা মে‘র পরে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের ৩,০০০ সৈন্য সেখানে থাকবে। এই বিষয়ে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকার সময়ে গত বছর তালেবানের সঙ্গে চুক্তিতে যুক্তরাষ্ট্র রাজি হয়েছিল।

এ দিকে তুরস্ক সরকার এক ঘোষণায় জানায় যে, ২৪ এপ্রিল থেকে তারা আফগানিস্তানে যুদ্ধরত বিভিন্ন পক্ষের একটি ১০ দিনব্যাপী শান্তি সম্মেলনের আয়োজন করবে।

আর এই ঘোষণার কয়েক ঘন্টার মধ্যেই টু্ইটারে তালেবান জানায়, আফগানিস্তান থেকে  সম্পূর্ণভাবে বিদেশি সৈন্য প্রত্যাহার না করা পর্যন্ত তারা এমন কোন সম্মেলনে যোগ দেবে না।

বিজ্ঞাপন