চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অস্কারের চূড়ান্ত মনোনয়ন: জন্ম দিলো নতুন ইতিহাস

সময়ের সাথে সাথে বাড়ছে ৯৩ তম একাডেমি পুরস্কার (অস্কার) নিয়ে বিশ্বব্যাপী সিনেপ্রেমীদের আগ্রহ। আর সেই আগ্রহ যেন আরো কিছুটা বাড়িয়ে দিলো চূড়ান্ত মনোনয়নের তালিকা।

সোমবার (১৫ মার্চ) সন্ধ্যায় এবারের অস্কারের চূড়ান্ত মনোনয়ন তালিকা ঘোষণা করেন প্রিয়াঙ্কা চোপড়া ও নিক জোনাস দম্পতি। আর সেখানেই অপেক্ষা করছিলো নতুন এক ইতিহাসের।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

হ্যাঁ, অস্কারের ৯৩ বছরের ইতিহাসে প্রথমবার ‘সেরা নির্মাতা’ বিভাগে চূড়ান্ত মনোনয়নে ঠাঁই করে নিলেন দুই নারী নির্মাতা। তারা হলেন ‘নোম্যাডল্যান্ড’ নির্মাতা কোল ঝাও ও ‘প্রমিজিং ইয়ং ওম্যান’ নির্মাতা এমেরাল্ড ফেনেল।

সেরা নির্মাতা বিভাগে এই দুই পরিচালক ছাড়াও আছেন আরো তিন নির্মাতা। তারা হলেন অ্যানাদার রাউন্ড এর জন্য থমাস ভিনটারবার্গ, মাঙ্ক এর জন্য ডেভিড ফিঞ্চার এবং মিনারির জন্য লি আইজ্যাক চাং।

বিজ্ঞাপন

চূড়ান্ত মনোনয়নে এবার সর্বোচ্চ ১০টি বিভাগে মনোনয়ন পেয়েছে ‘গন গার্ল’ খ্যাত নির্মাতা ডেভিড ফিঞ্চারের বহুল আলোচিত ছবি ‘মাঙ্ক’। নেটফ্লিক্সের এই ছবিটি সেরা নির্মাতা, সেরা ছবি ও সেরা অভিনেতা বিভাগসহ গুরুত্বপূর্ণ বিভাগগুলোতে চূড়ান্ত মনোনয়ন পেয়েছে।

এছাড়া সেরা ছবি হিসেবে মাঙ্ক ছাড়াও এবছর চূড়ান্ত মনোনয়ন পেয়েছে আরো সাতটি ছবি। এরমধ্যে আছে দ্য ফাদার, জুডাস এন্ড ব্ল্যাক মসিহ, মিনারি, নোম্যাডল্যান্ড, প্রমিজিং ইয়ং ওমেন, সাউন্ড অব মেটাল এবং দ্য ট্রায়াল অব দ্য শিকাগো ৭।

‘আন্তর্জাতিক ফিচার ফিল্ম’ বিভাগে চূড়ান্ত মনোনয়ন পেয়েছে পাঁচটি দেশের সিনেমা। ছবিগুলো হলো ডেনমার্কের ‘অ্যানাদার রাউন্ড’, হংকংয়ের ‘বেটার ডে’স’, রোমানিয়ার ‘কালেকটিভ’, তিউনিশিয়ার ‘দ্য ম্যান হু সোল্ড হিস স্কিন’ এবং বসনিয়া হার্জেগোভেনিয়ার ‘কো ভাদিস , আইদা’।

সাধারণত ফেব্রুয়ারির শুরুতেই বসে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে জনপ্রিয় পুরস্কারের আসর। তবে করোনা মহামারির কারণে পিছিয়ে এ বছর ২৬ এপ্রিল বসবে অস্কারের আসর।