চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

অনশনে বাড়ছে অসুস্থ শ্রমিকের সংখ্যা

পাটকল শ্রমিকদের অনশন কর্মসূচি চলছে

Nagod
Bkash July

বকেয়া বেতন-ভাতা পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে দেশের বিভিন্ন অঞ্চলে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের আমরণ অনশন কর্মসূচি পঞ্চম দিনের মতো চলছে।

Reneta June

গত ৫ দিনে কর্মসূচিতে অংশ নেয়া শ্রমিকদের মধ্যে অর্ধশতাধিক অসুস্থ হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়াও অনশনস্থলে শতাধিক শ্রমিককে স্যালাইন দিয়ে রাখা হয়েছে।

খুলনা
১১ দফা বাস্তবায়নের দাবীতে খুলনা-যশোর অঞ্চলের ৯ রাষ্ট্রায়ত্ত পাটকলে আজও বিক্ষোভ ও প্রতীকী অনশন কর্মসূচিপালন করেছে শ্রমিকরা। রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের ডাকে দ্বিতীয় পর্যায়ে বৃহস্পতিবার কর্মসূচির ৫ম দিনে অনশন অব্যাহত রয়েছে।

খালিশপুর, আটরা ও নওয়াপাড়া শিল্প এলাকায় রাষ্ট্রায়ত্ত পাটকলে বিক্ষোভ ও অনশন কর্মসূচিতে অংশ নিয়ে প্রায় অর্ধলাখ শ্রমিক-কর্মচারী আন্দোলন চালিয়ে যাচ্ছে। এ কর্মসূচিতে অংশ নেয়া শ্রমিকদের মধ্যে গত রাত থেকে আজ দুপুর পর্যন্ত আরো ২০ জন শ্রমিক অসুস্থ হয়েছে। গত ৫ দিনে মোট ৫৫ জন অনশনে অসুস্থ হওয়ার খবর পাওয়া গেছে। অনশনস্থলে শতাধিক শ্রমিককে স্যালাইন দিয়ে রাখা হয়েছে।

শ্রমিকদের ১১দফা নিয়ে আজ বিকাল ৩টায় পাটমন্ত্রণালয়ে সংগ্রাম পরিষদ ও পাটকল শ্রমিকলীগের নেতাদের সাথে জরুরি বৈঠকে ডেকেছেন পাটমন্ত্রী গাজী গোলাম দস্তগীর।

অবিলম্বে অনশনরত শ্রমিকদের দাবি মেনে নেয়ার জন্য রাজপথে নেমেছে আন্দোলনরতদের সন্তানরা। সকাল সড়ে ১০টায় প্লাটিনাম, ক্রিসেন্ট ও খালিশপুর জুট মিলের শিক্ষার্থীরা বই হাতে নিয়ে অভিভাবকদের পক্ষে রজপথে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

খালিশপুরে ক্রিসেন্ট, প্লাাটিনাম, খালিশপুর, দৌলতপুর ও দিঘলিয়ার স্টার মিলের শ্রমিকরা বিআইডিসি রোড়ে , আটরা শিল্প এলাকার আলীম, ইস্টার্ন এবং নওয়াপাড়া শিল্প এলাকার কার্টেং, জেজেআই মিলের শ্রমিকরা স্ব স্ব মিল গেটে অবস্থান নিয়ে অনির্দিষ্টকালের জন্য অনশন কর্মসূচি পালন করছে।

তীব্র শীতের মধ্যে ৪ রাত ৫ দিন খোলা আকাশের নিচে অবস্থান করে একে পর এক অনাহারী শ্রমিকরা অসুস্থ হয়ে পড়ছে। খালিশপুর বিআইডিসি রোড, খুলনা-যশোর মাহাসড়কে প্রায় ২ কিলোমিটার রাস্তায় শ্রমিকরা এ অনশন কর্মসূচি পালন করছে। যে কারণে আন্দোলনকারীরা দু’পাশের যান চলাচল বন্ধ করায় চরম দুর্ভোগে পড়েছে সাধারণ মানুষ। কর্মসূচি চলাকালে খালিশপুর, আটরা ও রাজঘাট এলাকায় দফায় দফায় শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়।

নরসিংদী
পঞ্চম দিনের মত আমরণ অনশন করছেন নরসিংদীর ইউএমসি জুটমিলের শ্রমিকরা। তীব্র শীত উপেক্ষা করে রাতভর অনশনস্থলে অবস্থান করেন শ্রমিকরা। পঞ্চম দিন সকাল থেকে মাথায় কাফনের কাপড় বেঁধে অনশন করছেন তারা।

বিকেলে পাট মন্ত্রণালয়ে বস্ত্র ও পাট মন্ত্রীর সাথে বৈঠকের কথা রয়েছে বলে জানিয়েছেন ইউএমসি জুট মিল শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি সফিকুল ইসলাম মোল্লা।

তিনি জানান: বৈঠক ডাকা হলেও আমরণ অনশন চলবে, যতক্ষণ না পর্যন্ত মজুরী কমিশনসহ ১১ দফা দাবি বাস্তবায়নের লিখিত কোনো আশ্বাস না মিলবে।

রাজশাহী
বকেয়া বেতন ভাতা পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে আবারও আমরণ অনশন শুরু করেছেন রাজশাহী পাটকল শ্রমিকরা। টানা পঞ্চম দিনের মত জুট মিলের প্রধান ফটকে আমরণ অনশন কর্মসূচি শুরু হয়।

পাটকল শ্রমিক সভাপতি জিল্লুর রহমান জানান: সরকারের কাছে যে দাবি দিয়েছিলেন সে দাবিগুলো না মানার কারণে স্থগিত আন্দোলন পুনরায় চালু করেছেন তারা। দাবি যতদিন পর্যন্ত না মানা হবে ততদিন পর্যন্ত তাদের আন্দোলন চলতে থাকবে।

তিনি বলেন: দাবি আদায়ের লক্ষ্যে গত ২৩ নভেম্বর থেকে সভা, বিক্ষোভ মিছিলসহ ধর্মঘটের মত কর্মসূচিও পালন করে দেশের ১২টি রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর শ্রমিকরা। এর মধ্যে রাজশাহীতে একটি, খুলনায় নয়টি, নরসিংদীতে একটি ও চট্টগামে একটি। দাবি আদায় না হওয়ায় আমরণ অনশন কর্মসূচি পালন করছেন তারা।

BSH
Bellow Post-Green View