চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অতিরিক্ত মাস্ক ব্যবহারে হতে পারে চর্মরোগ!

করোনাভাইরাস থেকে বাঁচতে মাস্ক পরা খুবই জরুরি। কিন্তু সারাদিন মাস্ক পরার ফলে মুখে ব্রণ ও পিম্পল দেখা দিচ্ছে। অতিরিক্ত মাস্ক ব্যবহারের ফলে ত্বকে জ্বালা, ত্বক লাল হয়ে যাওয়া বা র‍্যাশ বেরোতে পারে, আবার অনেকের শ্বাসকষ্টের সমস্যাও হয়।

ইয়েল স্কুল অফ মেডিসিনের চর্ম বিশেষজ্ঞ সহযোগী ক্লিনিকাল প্রফেসর ড. মোনা গোহারা বিবিসিকে বলেছেন, ‘আমি প্রতিদিন দুটি মাস্ক এবং একটি প্রতিরক্ষামূলক কাপড় পরে থাকি। দীর্ঘক্ষণ মাস্ক পরে থাকার ফলে আমার মুখে ব্রণের পাশাপাশি কিছু অযাচিত দাগ তৈরি হচ্ছে।

বিজ্ঞাপন

চর্মরোগ বিশেষজ্ঞ অ্যাঞ্জলাইন ইয়ং এর মতে, ‘সব সময় মাস্ক আমাদের ত্বকে ব্যাকটিরিয়া এবং ময়লা প্রবেশের ছিদ্রগুলি আটকে দেয়। মাস্কের কারণে মুখে আদ্র এবং স্যাঁতসেঁতে পরিবেশ সৃষ্টি হয়।

এমনকি মাস্ক পরে যখন কেউ নিশ্বাস নেয় তখন একটা গরম এবং আর্দ্র পরিবেশ তৈরি হয় মুখের ভেতর। যা ঘাম, তেল এবং ব্যাকটেরিয়া গঠনে সাহায্য করে।

বিজ্ঞাপন

ইয়ং পরামর্শ দেন, এই সময়ে অবশ্যই প্রত্যেককে স্কিন কেয়ার ক্রিম এবং কোন তৈলাক্ত স্কিন প্রোডাক্ট এড়িয়ে চলতে হবে।

আমি সবসময় আমার রোগীদের মাস্কের নিচে আরও বেশি হালকা স্কিন পণ্য বেছে নেওয়ার জন্য বলি, এটা হতে পারে একটি লাইটওয়েট ময়েশ্চারাইজার যা প্রতিরক্ষামূলক বাধা হিসাবে কাজ করতে পারে।

খুব ভালো হয় কেউ যদি ময়েশ্চারাইজার শোষণ করে নেয় এমন জাতীয় হালকা কোন মৃদু এক্সফোলিয়েটার ব্যবহার করে থাকে।

তবে এই বিষয়টি মাথায় রেখে কোরিয়ান স্কিন কেয়ার ব্যান্ড জার্ট স্পেশাল মাস্ক তৈরি করেছে, যা এই ধরণের ব্যাকটেরিয়া এবং বিভিন্ন বাইরের ময়লা প্রতিরক্ষা করতে কাজ করে থাকে।