চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অকাস চুক্তি নিয়ে বৈঠকে বাইডেন-ম্যাক্রোঁ

যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ার মধ্যে নিরাপত্তা জোট গড়ার চুক্তি ‘অকাস’ এর কারণে ক্ষতির শিকার হয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখানো ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠক করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

শুক্রবার ইতালির রোমে ভ্যাটিকানস্থ ফরাসি দূতাবাসে দুই প্রেসিডেন্ট এই বৈঠক করেন। ম্যাক্রোঁকে অকাস চুক্তি নিয়ে বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র একেবারেই আনাড়ির মতো এই চুক্তি করেছে।

বিবিসি জানায়, অকাস চুক্তি নিয়ে ফ্রান্সের সঙ্গে বিরোধের পর ম্যাক্রোঁর সঙ্গে বাইডেনের এটিই প্রথম মুখোমুখি সাক্ষাৎ। এ সপ্তাহে জি-২০ সম্মেলনের প্রাক্কালে বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে বৈঠকের ধারাবাহিকতায় বাইডেন এ বৈঠক করলেন।

সম্প্রতি ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনের হুমকি মোকাবেলার উদ্দেশ্য নিয়ে গত সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার নেতারা যৌথ এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে একটি নিরাপত্তা চুক্তির মধ্য দিয়ে ‘অকাস’ নামের ত্রিপক্ষীয় জোট গড়ার ঘোষণা দেন।

বিজ্ঞাপন

চুক্তির আওতায় অস্ট্রেলিয়াকে প্রথমবারের মতো পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন তৈরিতে প্রযুক্তি সরবরাহ করার কথা রয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের। আর এখানেই ক্ষুব্ধ হয়েছে ফ্রান্স।

কারণ, অস্ট্রেলিয়া ১২টি সাবমেরিন পেতে ফ্রান্সের সঙ্গে চুক্তি করেছিল ২০১৬ সালে। অকাস চুক্তির পর ফ্রান্সের সঙ্গে  সেই সাবমেরিন চুক্তিটি বাতিল করেছে অস্ট্রেলিয়া। এতে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ফ্রান্স।

ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী এর আগে এক মন্তব্যে বলেছিলেন, “যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ফ্রান্সের পিঠে ছোরা বসানোর মত কাজ করেছে।” এরপর এ নিয়ে বিরোধে যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়া থেকে রাষ্ট্রদূতও ফিরিয়ে নিয়েছিল ফ্রান্স।

পরে ফ্রান্স আবার তাদের রাষ্ট্রদূতকে ক্যানবেরায় ফেরত পাঠায় এবং ৩০-৩১ অক্টোবরে অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনকালে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে রোমে বৈঠকে করে সম্পর্ক মেরামত করে নেওয়ার আশা প্রকাশ করেন ইমানুয়েল ম্যাক্রোঁ।

সেই বৈঠকেই শুক্রবার সাক্ষাৎ হল দুই নেতার মধ্যে। ম্যাক্রোঁকে বৈঠকে বাইডেন বলেছেন, আমরা যা করেছি তা ছিল তালগোল পাকানো। যথেষ্ট বিচক্ষণতার সঙ্গে এটি করা হয়নি। আমি মনে করেছিলাম কিছু জিনিস ঘটেছে, যেটি আসলে ঘটেনি।

বিজ্ঞাপন