চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ওটিটি প্ল্যাটফর্ম: চূড়ান্ত নীতিমালার অগ্রগতি জানানোর নির্দেশ

ওভার দ্য টপ (ওটিটি) নির্ভর বিভিন্ন ওয়েব প্ল্যাটফর্মে অনৈতিক-আপত্তিকর ভিডিও কনটেন্ট রোধসহ এ সংক্রান্ত চূড়ান্ত নীতিমালার বিষয়ে পদক্ষেপের অগ্রগতি জানাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আগামী তিন মাসের মধ্যে বিটিআরসিকে এ বিষয়ে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন এবং পরবর্তী আদেশের জন্য আগামী ১৯ অক্টোবর দিন ধার্য করেছেন।

Reneta June

হাইকোর্টের আগের নির্দেশ অনুযায়ী বিটিআরসি ও তথ্য মন্ত্রণালয় পৃথক খসড়া নীতিমালা দাখিল করলে আদালত সে খসড়া নীতিমালা নথিভুক্ত রেখে আদেশ দেন।

বিজ্ঞাপন

ওটিটি প্ল্যাটফর্মে অনৈতিক-আপত্তিকর ভিডিও কনটেন্ট রোধের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আইনজীবী তানভীর আহমেদ ২০২০ সালে একটি রিট করেন। সে রিটের শুনানি নিয়ে হাইকোর্ট রুলসহ আদেশ দেন।

ওই রুলে ওটিটিনির্ভর বিভিন্ন ওয়েব প্ল্যাটফর্ম তদারকির জন্য নীতিমালা প্রণয়নের কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়। এছাড়াও হাইকোর্ট তিন মাসের মধ্যে খসড়া নীতিমালা দাখিল করতে নির্দেশ দেন। পরবর্তীতে আদালত চূড়ান্ত নীতিমালা প্রণয়নে অগ্রগতি জানিয়ে প্রতিবেদন দিতে নির্দেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী তানভীর আহমেদ। বিটিআরসির পক্ষ আইনজীবী খন্দকার রেজা-ই-রাকিব ও রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় শুনানি করেন।