Site icon চ্যানেল আই অনলাইন

বহু পদের পান্তা চাল

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে চৈত্র সংক্রান্তির অনুষ্ঠান। গানের পাশাপাশি এই অনুষ্ঠানে চলছে মেলা। মেলায় পাওয়া যাচ্ছে নানান রকমের দেশীয় জিনিস। এর মধ্যে রয়েছে বহু পদের পান্তা চাল।

পান্তা বাঙালীর শত বছরের ঐতিহ্য। লবণ মরিচ দিয়ে এক থালা পান্তা খেয়ে আগের দিনে কাজে বের হয়ে যেত গ্রামের মানুষ। এখন নাগরিক জীবনে তো বটেই, গ্রামেও ব্যস্ততায় পান্তা খাওয়ার সময় হয়ে ওঠে না কারও। তাই ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে পান্তা খাওয়ার নানান রকমের চাল। হাইব্রিড চালের আড়ালে হারিয়ে যাচ্ছে পুষ্টিকর সুস্বাদু এসব চাল। সেই সাথে হারাচ্ছে আরও নানান বাঙালি খাবার। হারিয়ে যাওয়া এই খাবারগুলোর সাথে নতুন প্রজন্মের পরিচয় করিয়ে দিতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বহু পদের পান্তার চালের পশরা বসিয়েছেন শাহজাহান শাহিন।

হাতে তৈরি সেমাই পিঠা বিক্রি হচ্ছে মেলায়

এখানে পাওয়া বহু পদের চালের মধ্যে রয়েছে রাঙ্গামাটির জুমের চাল লাল বিন্নি এবং কালো বিন্নি। এছাড়াও রয়েছে ঢেঁকি বালাম চাল যা ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। এখানের সকল চাল পান্তার উপযোগী হলেও দোকানির মতে সেরা হলো বিরুই চাল। চিকন চালের ভাতের জন্য পাওয়া যাচ্ছে গাইঞ্জা চাল।

বিন্নি ধানের খই

শুধু চালই নয়, এখানে আরও পাওয়া যাচ্ছে হাতে তৈরি সেমাই পিঠা, বিন্নি ধানের খই এবং খই ভাঁজার আউশ চাল। ভুনা খিচুড়ির জন্য পাওয়া যাচ্ছে তামরি চাল। দোকানির মতে এই চালের ভুনা খিচুড়ির স্বাদ অসাধারণ।

Exit mobile version