Site icon চ্যানেল আই অনলাইন

জাতিসংঘে সরকারের অঙ্গীকারের কথা জানালেন সায়মা

Advertisements

অটিজম মোকাবেলায় সব ধরনের বাধা দূর করাই বর্তমানে সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মনে করেন, বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় পরামর্শক কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন। জাতিসংঘে অটিজম মোকাবেলা নিয়ে সেমিনারের মূল প্রবন্ধে তিনি বলেন, সমাজের প্রতিটি মানুষকে উন্নয়নে অন্তর্ভূক্ত করা ছাড়া এসডিজি অর্জন সম্ভব নয়।

অটিজম মোকাবেলায় কৌশল নির্ধারণে জাতিসংঘে বাংলাদেশ, ভারত, কাতার, সাউথ কোরিয়া ও যুক্তরাষ্ট্র মিশন এবং অটিজম স্পিকসের যৌথ আয়োজনে ওই সেমিনার অনুণ্ঠিত হয়। শিরোনাম ছিলো ‘অটিজম মোকাবেলা – এসডিজির আলোকে বিশ্ব সম্প্রদায়ের কৌশল’। মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা ও অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ হোসেন।

বক্তৃতায় অটিজম মোকাবেলায় নিজ নিজ স্থান থেকে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান সায়মা ওয়াজেদ। তিনি বলেন, এই ক্ষেত্রে উন্নয়নের জন্য আর্থিক, সামাজিক ও পারিবারিকভাবে সবার এগিয়ে আসতে হবে। শুধু সচেতন হলেই চলবে না, সেই সাথে ওদের মানসিকভাবে ক্ষমতায়নে কাজ করতে হবে।

সেমিনারে সায়মা ওয়াজেদ হোসেন বলেন, অটিজমসহ অন্যান্য উন্নয়ন প্রতিবন্ধকতা মোকাবেলায় বর্তমান সরকারের পঞ্চবার্ষিক পরিকল্পনায় বেশ কিছু উদ্যোগ থাকছে।

সায়মা বলেন, আমার দেশ বাংলাদেশ, দেশের সরকার আওয়ামী লীগ এবং বিশেষ করে আমার মা প্রধানমন্ত্রী শেখ হাসিনা অটিজম মোকাবেলার ব্যাপারে সবসময়ই প্রতিজ্ঞাবদ্ধ।

সেমিনারে আরো বক্তৃতা করেন, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন-মোমেন।

Exit mobile version