Site icon চ্যানেল আই অনলাইন

করোনাভাইরাস: ১৪ হাজার মৃত্যুর মাইলফলকে দেশ

কোভিড-১৯ সংক্রমণের ৪৭৬ তম দিনে শেষ ২৪ ঘণ্টায় নতুন ৭৭ জনের মৃত্যুতে এই ভাইরাসে ১৪ হাজার মৃত্যুর মাইলফলক অতিক্রম করেছে বাংলাদেশ। সবমিলিয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৪ হাজার ৫৩ জনে।

গত এপ্রিল মাসের ১৯ তারিখ সর্বোচ্চ ১১২ জনের মৃত্যু হয়। আর গতকাল ১০৮ জনের মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানার সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শনিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় (অ্যান্টিজেন টেস্টসহ) ১৯ হাজার ২৬২টি নমুনা পরীক্ষায় চার হাজার ৩৩৪ জন এই ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। এই সময়ে পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২২ দশমিক ৫০ শতাংশ।

তবে শুরু থেকে মোট পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৬২ শতাংশ।

সরকারী ব্যবস্থাপনায় এখন পর্যন্ত ৪৭ লাখ ২৯ হাজার ৬৩৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে, বেসরকারী ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ১৭ লাখ ৫২ হাজার ৭৪৮টি নমুনা। অর্থাৎ, মোট পরীক্ষা করা হয়েছে ৬৪ লাখ ৮২ হাজার ৩৮১টি নমুনা। এর মধ্যে শনাক্ত হয়েছেন আট লাখ ৮৩ হাজার ১৩৮ জন। তাদের মধ্যে ২৪ ঘণ্টায় তিন হাজার ২৯৫ জনসহ মোট আট লাখ ৮৫৪ জন সুস্থ হয়েছেন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৬৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ৭৭ জন মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে ৪৫ জন পুরুষ ও ২৯ জন নারী। তাদের মধ্যে ৭২ জনের হাসপাতালে (সরকারীতে ৬৫ জন, বেসরকারীতে সাত জন) ও বাড়িতে চার জনের মৃত্যু হয়েছে। এছাড়াও মৃত অবস্থায় হাসপাতালে একজনকে আনা হয়েছে। তারাসহ মৃতের মোট সংখ্যা ১৪ হাজার ৫৩। মোট শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৫৯ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, এখন পর্যন্ত ১০ হাজার ৪৩ জন পুরুষ মারা গেছেন যা মোট মৃত্যুর ৭১ দশমিক ৪৭ শতাংশ এবং চার হাজার ২০ জন নারী মৃত্যুবরণ করেছেন যা মোট মৃত্যুর ২৮ দশমিক ৫৩ শতাংশ।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ২৪ ঘণ্টায় করোনায় মৃত ৭৭ জনের মধ্যে এগারো থেকে বিশ বয়সী একজন, একুশ থেকে ত্রিশ বয়সী তিনজন, ত্রিশোর্ধ্ব পাঁচজন, চল্লিশোর্ধ্ব ১৩ জন, পঞ্চাশোর্ধ্ব ১৭ জন এবং ষাটোর্ধ্ব ৩৮ জন রয়েছেন। আর বিভাগওয়ারী হিসাবে ঢাকা বিভাগে ১৭ জন, চট্টগ্রাম বিভাগে ২০ জন, রাজশাহী বিভাগে নয়জন, খুলনা বিভাগে ১৯ জন, বরিশাল বিভাগে একজন, সিলেট বিভাগে চারজন, রংপুর বিভাগে চারজন ও ময়মনসিংহ বিভাগে তিনজন।

করোনাভাইরাসে বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চলে এখন পর্যন্ত ১৮ কোটি ১২ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ৩৯ লাখ ২৬ হাজারের বেশি মানুষ। তবে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১৬ কোটি ৫৮ লাখের বেশি।

Exit mobile version