চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ছবির নাম ‘লিপস্টিক আন্ডার মাই বোরকা’ কেন?

‘লিপস্টিক আন্ডার মাই বোরকা’- একটি বিতর্কিত ছবির আলোচিত নাম। অবশেষে এই নামের ব্যাপারে সব কৌতূহল মিটিয়েছেন ছবির পরিচালক অলংকৃতা শ্রীবাস্তব। তার মতে, যতই চেষ্টা করুন নারীদের ইচ্ছাশক্তি এবং স্বপ্ন সমাজ নষ্ট করতে পারবে না। আর সেই প্রেক্ষাপটেই এই নাম রেখেছেন তিনি।

অলংকৃতা সম্প্রতি ‘লিপস্টিক আন্ডার মাই বোরকা’ ছবির প্রচারণার অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন। সেখানে তাকে জিজ্ঞেস করা হয় এই টাইটেল সম্পর্কে। তিনি বলেন, ‘লিপস্টিক আন্ডার মাই বোরকা’ একটি মেটাফোরিক টাইটেল। নারীর হৃদয়ে সব সময়ই মুক্ত হওয়ার বাসনা স্পন্দিত হয়, এই ধারণা থেকেই নামটি দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, জনসম্মুখে অনেক কিছুই করার অনুমতি নেই নারীদের। কিন্তু লুকিয়ে করা হয় সেসব। সেগুলোও ফুটিয়ে তোলা হয়েছে ছবিতে। নারীর গোপন ইচ্ছা এবং লক্ষ্যগুলোই তুলে ধরেছে ছবির নামটি।

বিজ্ঞাপন

২০১৬ সালের অক্টোবরে মুক্তি পাওয়ার কথা ছিলে প্রকাশ ঝা প্রযোজিত ‘লিপস্টিক আন্ডার মাই বোরকা’। মুক্তির আগেই সেন্সর জটিলতায় আটকে পড়ে কঙ্কনা সেন শর্মা ও রত্না পাঠক অভিনীত ছবিটি। পরবর্তীতে ছবিটি থেকে  কিছু শব্দ ও দৃশ্য বাদ দিয়ে এটি মুক্তি দেওয়ার বিষয়ে সম্মত হন সেন্সর বোর্ড সদস্যরা। অবশেষে ২১ জুলাই মুক্তি পেতে যাচ্ছে ছবিটি। হিন্দুস্তান টাইমস।