চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Oikko

টুখেলকে ছাঁটাই করল চেলসি

চ্যাম্পিয়ন্স লিগে সবশেষ হারের পর চাকরি গেল জার্মান কোচের

Oikko SME

নতুন মালিকের অধীনে ঢেলে সাজানো হয়েছে চেলসিকে। কাড়ি-কাড়ি অর্থ খরচের পরও ব্লুজদের আক্রমণে ছন্নছাড়া ভাব, রক্ষণে নাজুক অবস্থা এবং দিনশেষে ম্যাচ হার, সবকিছু নিয়ে তিক্ত-বিরক্ত ছিলেন কোচ থমাস টুখেল। সবশেষ হারের পর জার্মান কোচ বলেছিলেন, ‘কিছুই ঠিক নেই। একসঙ্গে সব গুছিয়ে নিতে হবে।’ সেই সুযোগটা আর পেলেন না, টুখেলকে ছাঁটাই করেছে চেলসি।

Reneta June

চ্যাম্পিয়ন্স লিগে মঙ্গলবার রাতে ডায়নামো জাগরেবের কাছে হারের পর বুধবার দুপুরে টুখেলকে বরখাস্ত করার খবর জানিয়েছে ইংলিশ ক্লাবটি। অফিশিয়াল ওয়েবসাইটে বিবৃতিতে লিখেছে, ব্লুজ ক্লাবের কোচ হিসেবে আর থাকবেন না টুখেল।

টুখেলের বিপক্ষে এমন এক সময়ে সিদ্ধান্ত নিল চেলসি, যখন দল হিসেবে মাঠে ধুঁকছে ক্লাবটি। প্রিমিয়ার লিগে ৬ ম্যাচে ৩ জয়ে আছে টেবিলের ছয়ে। ভুগছে রক্ষণ, মাঝমাঠ এবং শেষ সময়ের খেলাতেও। প্রায় সবকয়টি ম্যাচেই গোল খেয়ে বসেছে দলটি। চ্যাম্পিয়ন্স লিগে তুলনামূলক কমশক্তির প্রতিপক্ষের কাছে শুরুতেই গোল খেয়েছে, পরে সেই গোলেই হার, সেই হারেই ছাঁটাই হলেন টুখেল।

কোচ ছাঁটাই করার আসল কারণ খোলাখুলি ভাবে জানায়নি প্রিমিয়ার লিগ জায়ান্টরা। রাশিয়ান ধনকুবের রোমান আব্রামোভিচের পর নতুন মালিক টড বোয়েলির অধীনে শততম দিন পূরণ করার পর কোচ ছাঁটাইয়ের বিষয়টি যুক্তিযুক্তই মনে করছে ক্লাব কর্তৃপক্ষ।

টুখেলের না থাকার দিনগুলোতে কোচিংয়ের অন্য স্টাফরা ম্যাচ পরিচালনা, ট্রেনিংসহ সবকিছুর দেখভাল করবেন। ১০ সেপ্টেম্বর প্রিমিয়ার লিগে ফুলহ্যামের বিপক্ষে ম্যাচ আছে চেলসির। নতুন কোচ নিয়োগের আগ পর্যন্ত কোচ ইস্যুতে আর কোনো মন্তব্যও করবে না ক্লাবটি। দ্রুতই নতুন কোচ আনবে বলেও আশ্বস্ত করেছে।

মঙ্গলবার রাতে টুখেলের অধীনে ১০০তম ম্যাচ খেলেছে চেলসি। এরমধ্যে প্রথম ৫০ ম্যাচে তার দল খেয়েছে মাত্র ২৪ গোল, পরের ৫০ ম্যাচে ৫৩ গোল। এই পরিসংখ্যান বিব্রতকর হলেও চেলসির হয়ে চ্যাম্পিয়ন্স লিগ, সুপার কাপ, ক্লাব বিশ্বকাপ জিতেছেন টুখেল। তাকে ক্লাবের ইতিহাসের অংশ বলেই বিবৃতিতে উল্লেখ করেছে চেলসি।

Oikko Uddokta