অঘোষিত সফরে ইউক্রেনে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

বিজ্ঞাপন

ইউক্রেনের কিয়েভে একটি সফরে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করেছেন। তার এই সফর নিয়ে আগে থেকে কোন ঘোষণা দেওয়া হয়নি।

বিজ্ঞাপন

সংবাদ মাধ্যম ডয়েচ ভেলে জানিয়েছে, গতকাল (২০ নভেম্বর) স্থানীয় সময় সোমবার ইউক্রেনে পৌঁছানোর পর নিজেই একটি এক্স (টুইটার) বার্তায় এই তথ্য নিশ্চিত করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। রাশিয়া-ইউক্রেন সংঘাতের পর ইউক্রেনে এটি তার দ্বিতীয় সফর।

কিয়েভে পৌঁছানোর পর এক্স বার্তায় ইউক্রেনকে সমর্থন করে অস্টিন লিখেছেন, ইউক্রেনের নেতাদের সঙ্গে মিলিত হওয়ার জন্য আমি কিয়েভে এসে পৌঁছেছি। আমি একটি গুরুত্বপূর্ণ বার্তা দিতে চাই। তা হল, রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র আগেও ইউক্রেনের পাশে থেকেছে, ভবিষ্যতেও থাকবে।

রাশিয়া-ইউক্রেন সংঘাত শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে বিপুল পরিমাণ অর্থসাহায্য করে এসেছে। আবার এই ইউক্রেনকে সমানে আরও সাহায্য করার জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন দেশটির প্রশাসন রিপাবলিকানদের রোষের মুখেও পড়েছেন।

বিজ্ঞাপন

পশ্চিমা দেশগুলোর কাছ থেকে অস্ত্র সহায়তা পাওয়ার সম্ভাবনা ভবিষ্যতে কমতে পারে মনে করে ইউক্রেন এখন অস্ত্রের উৎপাদন বাড়ানোর চেষ্টা করছে। আগামী মাসে যুক্তরাষ্ট্রে দুই দেশের সামরিক শিল্প সম্মেলন হতে যাচ্ছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ইউক্রেনভলোদিমির জেলেনস্কিমার্কিন প্রতিরক্ষামন্ত্রীযুক্তরাষ্ট্ররাশিয়া-ইউক্রেন যুদ্ধলয়েড অস্টিন