মার্কিন কংগ্রেসে ভোটের জন্য যাচ্ছে ঋণ সিলিং চুক্তি

মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন এবং হাউস রিপাবলিকানরা সরকারের ঋণের সীমা বাড়াতে একটি চুক্তির সিদ্ধান্ত নিয়েছেন, যা “মার্কিন ঋণ সিলিং” চুক্তি নামে পরিচিত। বুধবার (৩১ মে) কংগ্রেসের একটি ভোটে পর এ চুক্তি বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

চুক্তি হলে উভয় পক্ষ কী পাবে?

কয়েক দিনের দীর্ঘ কঠিন আলোচনার পর, এই চুক্তিটি সরকার এবং আমজনতা উভয় পক্ষের সুবিধার প্রস্তাব রাখে। মার্কিন রাষ্ট্রপতি বাইডেন এই চুক্তিকে একটি “সমঝোতা” বলেছেন। অন্যদিকে রিপাবলিকান হাউসের স্পিকার কেভিন ম্যাকার্থি এই চুক্তিকে “আমেরিকান জনগণের যোগ্য” বলে বর্ণনা করেছেন।

৯৯ পৃষ্ঠার বিশিষ্ট চুক্তিটি রোববার (২৮ মে) রাতে প্রকাশিত হয়, যা ৩১ মে যাচাই করা হবে। এই চুক্তি পত্রে উভয় শিবিরের কিছু দাবি গ্রহণ করা হয়নি, যেমন ডেমোক্র্যাটদের দ্বারা অনুরোধ করা কিছু ট্যাক্স ত্রুটি দূর করা এবং রিপাবলিকানদের দাবি করা ক্লিন এনার্জি ট্যাক্স ক্রেডিট বাতিল করা।

চুক্তির মূল কথা

আনুষ্ঠানিকভাবে ২০২৩ সালের ফিসকাল রেসপন্সিবিলিটি অ্যাক্ট নামে পরিচিত এই বিলটি দুই বছরের জন্য ৩১ দশমিক ৪ ট্রিলিয়ন ডলার ঋণের সীমা বৃদ্ধি করেছে। যার অর্থ ২০২৪ সালের নভেম্বরের রাষ্ট্রপতি নির্বাচনের আগে বাইডেনকে আবার আলচনায় বসতে হবে।

চুক্তিটি ফেডারেল ব্যয়ের উপর সীমিত নিষেধাজ্ঞাও রাখে যা কিছু রিপাবলিকানকে খুশি করবে। তবে এই চুক্তি ডানপন্থীদের বড় কাটছাঁটতে বাঁধা দিতে পারে। এই চুক্তিতে এই বছর থেকে ২০২৪ অর্থবছরের জন্য অসামরিক ব্যয় সমতল রাখা হয়েছে। প্রস্তাবিত বিল অনুসারে এটি ২০২৫ সালের জন্য ব্যয়ের হার এক শতাংশ বৃদ্ধি সীমিত করে।

চুক্তিটি মুদ্রাস্ফীতির সাথে সামঞ্জস্য রেখে সামরিক এবং প্রবীণদের জন্য ব্যয় বাড়াতে কাজ করবে।

আইআরএস ক্লোব্যাক

চুক্তিটি অভ্যন্তরীণ রাজস্ব পরিষেবা (আইআরএস) সম্প্রসারণের জন্য বরাদ্দকৃত তহবিল গুলোকেও প্রত্যাখ্যান করে। গত বছর, কংগ্রেস ট্যাক্স প্রয়োগ বৃদ্ধিতে আইআরএস এর জন্য ৮০ বিলিয়ন ডলার অনুমোদন করেছে। ঋণ সিলিং চুক্তি অন্যান্য ক্ষেত্রে ব্যয় করার জন্য ১০ বিলিয়ন ডলার বরাদ্দ করেছে।

কোভিডকালে অব্যবহারিত তহবিল

এই চুক্তি কিছু পুরানো তহবিলও বাতিল করবে যা কংগ্রেস করোনভাইরাস মহামারীর জন্য বরাদ্দ করেছিল কিন্তু ব্যয় করেনি। ম্যাককার্থির কার্যালয় থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে, এই চুক্তিটি অব্যবহারিত বিলিয়ন বিলিয়ন ডলার কোভিড তহবিল বাতিল করবে।

তবে এই চুক্তিতে সবচেয়ে সুবিধাবঞ্চিত আমেরিকানদের জন্য সরকারের স্বাস্থ্য বীমা কর্মসূচি, মেডিকেড-এ কোনো পরিবর্তন করা হবে না।

কাজের প্রয়োজনীয়তা

এই চুক্তিটি নাগরিকদের বয়স অনুযায়ী তাদের কাজের সীমা বেঁধে দিবে। চুক্তিতেনির্ধারণ করা হয়েছে, নিঃসন্তান প্রাপ্তবয়স্কদের খাদ্য স্ট্যাম্প পাওয়ার জন্য কাজ করতে হবে ৪৯ থেকে ৫৪ বছর পর্যন্ত।