মেসিকে যেভাবে বোতলবন্দি করেছিলেন বিয়েলসা

লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে সম্প্রতি ঘরের মাঠে উরুগুয়ের বিপক্ষে হেরেছে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। বুয়েন্স আয়ার্সে মেসি-ডি মারিয়ারা ফেভারিট হিসেবে মাঠে নেমেছিলেন। উরুগুয়ের কোচ বিয়েলসার ‘ভয়ডরহীন’ টোটকায় কীভাবে সেই চ্যাম্পিয়নদের আটকে দিয়েছিলেন, সেটাই জানিয়েছেন দলটির ডিফেন্ডার সেবাস্তিয়ান ক্যাসেরেস।

ক্লাব আমেরিকায় খেলা ক্যাসেরেসের দায়িত্ব পড়ে মেসিকে আটকে রাখার। এ কাজে তার সাথে ছিলেন প্যারিস সেইন্ট জার্মেইনে খেলা ২২ বর্ষী ম্যানুয়েল উগার্তেও। বিয়েলসা তাদের আতঙ্কিত না হওয়ার জন্য বলেছিলেন।

২৪ বর্ষী ক্যাসেরেস সংবাদমাধ্যমে বলেছেন, ‘মেসিকে আটকে রাখার এ কাজে আমাদের ভয় পেতে নিষেধ করেছিলেন এবং যে মেসির কাছে থাকবে, সে অস্বস্তিকর পরিবেশ তৈরি করবেন। প্রথমার্ধে উগার্তে কাজটি ভালোভাবে করেছিলেন। কিন্তু যখনই হলুদ কার্ড দেখে ফেলেন, পরিকল্পনায় পরিবর্তন আসে।’

‘দ্বিতীয়ার্ধে দায়িত্ব পড়ে আমার উপর। আমার থেকে দূরে থাকলে মেসিকে ছেড়ে দিয়েছি, কিন্তু প্রধান লক্ষ্য ছিল তাকে অনুসরণ করতে থাকা এবং ভয় না পাওয়া। পরিকল্পনা ছিল আমার থেকে দূরে গেলে সেখানে যে ফ্রি থাকবে, মেসিকে অনুসরণ করবে।’

বিয়েলসার ওই পরিকল্পনা কাজে লাগে, মেসিকে আটকে রেখেছিল উরুগুয়ের ডিফেন্ডার বাহিনী। ম্যাচে কাতার বিশ্বকাপের সেরা খেলোয়াড় তেমন কোনো সুযোগ তৈরি করতে না পারায় আর্জেন্টিনাও গোলের দেখা পায়নি। বিশ্বচ্যাম্পিয়দের ঘরের মাঠে ২-০ গোলে জেতে উরুগুয়ে।

আর্জেন্টিনাউগার্তেউরুগুয়ে বিয়েলসাক্যাসারেসডি মারিয়াবুয়েন্স আয়ার্সমেসিলিড স্পোর্টস