এবার ইসরায়েলের দিকে মার্কিন ভিসা নিষেধাজ্ঞা

ইসরায়েলের পশ্চিম তীরে বসতি স্থাপনকারী গোষ্ঠীদের সহিংসতার বিষয়ে ইসরায়েলকে সতর্ক করার পর, এবার তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞার ঘোষণা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এছাড়াও দেশটির অধিকৃত পশ্চিম তীরের সহিংস গোষ্ঠীগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইসরায়েলকে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের একটি ব্রিফিংয়ে, গতকাল (৫ ডিসেম্বর) স্থানীয় সময় মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিংকেন এই পদক্ষেপের ঘোষণা দেন। এতে বলা হয়, ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীরে শান্তি, নিরাপত্তা বা স্থিতিশীলতা নষ্ট করার জন্য জড়িত ইসরায়েলি বসতি স্থাপনকারীদের উপর ভিসা বিধিনিষেধ আরোপ করবে যুক্তরাষ্ট্র।

ব্রিফিংয়ে ব্লিংকেন বলেন, আজ স্টেট ডিপার্টমেন্ট একটি নতুন ভিসা বিধিনিষেধ নীতি বাস্তবায়ন করছে। তাদের জন্য যারা (ইসরায়েলের) পশ্চিম তীরে শান্তি, নিরাপত্তা বা স্থিতিশীলতা নষ্ট করার জন্য জড়িত এবং সহিংসতামূলক কাজ করা বা অন্যান্য পদক্ষেপ নেওয়ার মাধ্যমে যারা বেসামরিক নাগরিকদের প্রয়োজনীয় অধিকারকে অযথাই সীমাবদ্ধ করছে।

তবে ব্লিংকেন ব্যক্তিগত ভিসার ওপর সরাসরি নিষেধাজ্ঞার ঘোষণা না দিলেও ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথু মিলার বলেছেন, এই নিষেধাজ্ঞা মঙ্গলবার থেকে কার্যকর করা হবে এবং আরও বেশ কিছু বসতি স্থাপনকারী এবং তাদের পরিবার এই নিষেধাজ্ঞার আওতায় আসবে। তবে তিনি গোপনীয়তার কারণে কোন গোষ্ঠীকে নির্দিষ্ট করেননি।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং অন্যান্য ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তারা বারবার ইসরায়েলকে পশ্চিম তীরের ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলি বসতি স্থাপনকারীদের সহিংসতা বন্ধ করতে সতর্ক করে বলেন, ইসরায়েলকে অবশ্যই এই বিষয়ে পদক্ষেপ নিতে হবে।

ইসরায়েলনতুন মার্কিন ভিসা নীতিমার্কিন ভিসা নিষেধাজ্ঞাযুক্তরাষ্ট্র