স্বাধীনভাবে ও সাহস নিয়ে কাজের পরিবেশ বিচার বিভাগে হয়তো পুরোপুরি নেই: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, স্বাধীনভাবে ও সাহস নিয়ে কাজের পরিবেশ বিচার বিভাগে হয়তো পুরোপুরি নেই, তবে সাহসের সাথে ভোটের মাঠে ইলেকট্রোরাল ইনকোয়ারি কমিটিকে দায়িত্ব পালনের নির্দেশ দেয়া হয়েছে।

সোমবার (২৭ নভেম্বর) সকালে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে নির্বাচনী অনুসন্ধান কমিটির সদস্যের নির্বাচনী আইন বিধি ও কর্মপদ্ধতি বিষয়ক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, নির্বাচন নিয়ে যে বিতর্ক সেটি অনাকাঙ্ক্ষিত। রাজনৈতিক বিভাজনের কারণের ভোট নিয়ে অবিশ্বাস কাম্য ছিলো না। জনগণ যদি বলে ভোট সুষ্ঠ এবং অবাধ হয়েছে, তাহলে ভোট সুষ্ঠ হবেই।

সিইসি আরও বলেন, আমাদের উপর বিদেশি থাবা এসে পড়েছে, এই থাবা থেকে দেশ এবং অর্থনীতিকে বাঁচাতে হলে আমাদের অবাধ সুষ্ঠু নিরপেক্ষ ভোট করতে হবে। প্রকাশ্য জাল ভোট দেয়া এই দেশের রাজনৈতিক কালচার হয়ে গেছে, এসব বিতর্ক থেকে মুক্ত হতে গেলে চোখ কান খোলা রেখে সবাইকে দায়িত্ব পালন করতে হবে।

নির্বাচনের সময় অনিয়ম নিয়ে কাজ করা কর্মকর্তাদের উদ্দেশে হাবিবুল আউয়াল বলেন, যথাযথভাবে আপনাদের দায়িত্ব পালন করতে হবে। আমরা দেখতে চাই, ভোটাররা নির্বিঘ্নে ভোট দিতে আসছেন, ভোট দিচ্ছেন। ৭ জানুয়ারিতে নির্বাচন হবে। ভোটের দিন ১০ গুণ মনোযোগ দেবেন। আমরা চাচ্ছি অবিতর্কিত ফলাফল। ভোটের সময় পোলিং এজেন্টদের সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলে মনে করেন সিইসি।

কাজী হাবিবুল আউয়ালজাতীয় নির্বাচনপ্রধান নির্বাচন কমিশনারভোটসিইসি