নির্বাচন কমিশনে কমনওয়েলথ প্রতিনিধি দল

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠানো নিয়ে নির্বাচন কমিশনের সাথে বৈঠক করেছেন কমনওয়েলথ প্রতিনিধি দল।

রোববার (১৯ নভেম্বর) কমিশনের সাথে ফলপ্রসূ বৈঠক হয়েছে জানিয়ে প্রতিনিধি দলের সদস্যরা বলেছেন, নির্বাচন পর্যবেক্ষক দল পাঠানো  হবে কি না, ফিরে গিয়ে সেই সিদ্ধান্ত জানাবেন তারা।

ভোট কেমন হবে, কোন প্রক্রিয়ায় হবে, নির্বাচনী ব্যবস্থা, নির্বাচনী কাজে সংশ্লিষ্টদের দায়িত্ব পালন, আইনি ক্ষমতা এবং তার প্রয়োগসহ ভোটারদের অংশগ্রহণ বিষয়ে ইসির কাছে জানতে চেয়েছে কমনওয়েলথের ৪ সদস্যের প্রতিনিধি দল।

এর আগেও বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থার সাথে ভোট পর্যবেক্ষণ নিয়ে বৈঠক করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইতিমধ্যে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের একটি সংস্থা ভোট পর্যবেক্ষণ করবে বলে জানিয়েছে।

এছাড়া বিদেশি পর্যবেক্ষকদের ভোট পর্যবেক্ষণের জন্য দূতাবাসগুলোর মাধ্যমে ২১ নভেম্বরের মধ্যে আবেদনও আহ্বান করেছে ইসি।

কমনওয়েলথের প্রতিনিধি দল আগামী ২৩ নভেম্বর পর্যন্ত ঢাকায় অবস্থান করবেন। সফরকালে তারা পররাষ্ট্র, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, নির্বাচন কমিশনসহ বিভিন্ন মহলের সঙ্গে বৈঠক করবেন।

সিইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ২০২৪ সালের ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

কমনওয়েলথ প্রতিনিধি দলজাতীয় নির্বাচননির্বাচন কমিশনবৈঠক