ব্যাংকের পরিচালনা পর্ষদ ৮ বছরে গাড়ি পরিবর্তন করতে পারবে না

ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও প্রধান নির্বাহীদের গাড়ি ৮ বছরের আগে পরিবর্তন করা যাবে না। এছাড়া, চলতি অর্থবছরে কোনও নতুন গাড়ি ক্রয় বা প্রতিস্থাপন করতে পারবে না ব্যাংকগুলো। এ মর্মে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়ে সকল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহীর কর্মকর্তার নিকট পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে: ব্যাংকের পরিচালন ব্যয় হ্রাসকল্পে বিলাসবহুল যানবাহন, আড়ম্বরপূর্ণ সাজসজ্জা এবং অন্যান্য ক্ষেত্রে উচ্চ ব্যয় পরিহারে নতুন নির্দেশনা কার্যকর করতে হবে। এর আগে সাধারণভাবে পর্ষদ চেয়ারম্যান ও প্রধান নির্বাহীর জন্য সার্বক্ষণিক গাড়িসহ সকল যানবাহন অন্তত ৫ বছর ব্যবহারের পর প্রতিস্থাপন করার নির্দেশনা ছিল। এখন থেকে গাড়ির আয়ুষ্কাল সংক্রান্ত সরকারি আদেশের সাথে সঙ্গতি রেখে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনা অনুযায়ী, তফসিলি ব্যাংকসমূহের পর্ষদ চেয়ারম্যান ও প্রধান নির্বাহীর জন্য সার্বক্ষণিক গাড়িসহ ব্যাংকের অন্যান্য কাজে ব্যবহারের উদ্দেশে ক্রয়কৃত গাড়ি ন্যূনতম ৮ বছর ব্যবহারের পর প্রতিস্থাপনযোগ্য হবে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

কেন্দ্রীয় ব্যাংকবাংলাদেশ ব্যাংক