বন্ধু মুশফিকের ‘বিদায়ে’ তামিমের যে বার্তা

আলোচনা-সমালোচনার ঝড় বয়ে যাওয়ার পর আন্তর্জাতিক টি-টুয়েন্টি থেকে অবসরই নিয়ে ফেললেন মুশফিকুর রহিম। অভিজ্ঞ তারকার সিদ্ধান্তের পর মিশ্র প্রতিক্রিয়া খেলোয়াড়-সমর্থকদের মধ্যে। সেসবকে পাত্তা দিচ্ছেন না তামিম ইকবাল। দীর্ঘ ক্যারিয়ারের অর্জন ও প্রাপ্তির জন্য মি. ডিপেন্ডেবলকে অভিনন্দন জানিয়েছেন টাইগারদের ওয়ানডে অধিনায়ক।

ছোট সংস্করণে ১০২টি ম্যাচ খেলেছেন মুশফিক। ১৯ গড়ে করেছেন ১৫০০ রান। টি-টুয়েন্টির হিসেবে স্ট্রাইক রেটটা তেমন সন্তোষজনক নয়, মোটে ১১৫। এসব পরিসংখ্যান খেলোয়াড় মুশফিককে ফুটিয়ে তুলতে পারে না বলেই মনে করেন তামিম।

ওয়ানডে অধিনায়কের মতে টি-টুয়েন্টি থেকে অবসর নিলেও টেস্ট ও ওয়ানডে ফরম্যাটে ৩৫ বর্ষী মুশফিকের এখনও অনেককিছু দেয়ার আছে। রোববার নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে করা পোস্টে এসব কথা লিখেছেন তামিম।

‘অভিনন্দন মুশফিক! ৫ বছর ২৭৭ দিনের টি-টোয়েন্টি ক্যারিয়ার কোনো ফ্লুক নয়। বছরের পর বছর তোকে খুব কাছ থেকে দেখেছি। পরিসংখ্যান সবসময় সবটুকু ফুটিয়ে তুলতে পারে না। কিন্তু তোর নিবেদন, প্যাশন, পরিশ্রম ও ভালোবাসা দেখেছি। তোর প্রচেষ্টা ও ঘাম ঝরানো দেখেছি।’

‘আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তোর যা কিছু অর্জন ও প্রাপ্তি, সব কিছুর জন্য অভিনন্দন আরও একবার… টেস্ট ও ওয়ানডেতে এখনও অনেক বড় ভূমিকা আছে তোর, দলকে দেওয়ার আছে আরও অনেক কিছু। আমি নিশ্চিত, তুই পারবি বন্ধু!’

বিজ্ঞাপন

অবসরটি-টুয়েন্টি ক্রিকেটতামিমমুশফিকলিড স্পোর্টস