পরের বিশ্বকাপেও সরাসরি খেলবে বাংলাদেশ

ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য টি-টুয়েন্টি বিশ্বকাপে সরাসরি জায়গা করে নিয়েছে ১২ দল। ২০২৪ সালের আসরটিতে র‍্যাংকিংয়ের ভিত্তিতে সুযোগ পেয়েছে বাংলাদেশ ও আফগানিস্তান। আসরের বাকি দলগুলো আসবে বাছাই পেরিয়ে।

আসন্ন আসরের বাছাই প্রক্রিয়া আগেই চূড়ান্ত করেছিল আইসিসি। গত ৩১ মে সংস্থার নতুন নিয়ম অনুযায়ী, ২০২২ বিশ্বকাপে সুপার টুয়েলভের দুটি গ্রুপের সেরা চারটি করে আটটি দল পাবে সরাসরি অংশগ্রহণের টিকেট। বাকি দুটি স্বাগতিক দেশ।

জায়গা নিশ্চিত করা ১০ দল ছাড়া ১৪ নভেম্বর ২০২২ সাল পর্যন্ত আইসিসি টি-টুয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষ দুই দল সরাসরি জায়গা পাবে। সেই হিসেবে জায়গা নিশ্চিত করেছে বাংলাদেশ ও আফগানিস্তান। আগামী ১৪ নভেম্বর পর্যন্ত সম্ভাব্য দলগুলোর কোনো আন্তর্জাতিক টি-টুয়েন্টি ম্যাচ নেই। সেই কারণে আগে ভাগেই নিশ্চিত করা হয়েছে টাইগার ও আফগানদের স্থান।

আগামী বিশ্বকাপে সরাসরি জায়গা করে নিয়েছে গ্রুপ ১-এর শীর্ষ চারে থাকা নিউজিল্যান্ড, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা। গ্রুপ ২-থেকে সরাসরি খেলবে ভারত, পাকিস্তান, সাউথ আফ্রিকা ও নেদারল্যান্ডস। সুপার টুয়েলভের সরাসরি খেলবে স্বাগতিক দুই দেশ ও র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা বাংলাদেশ ও আফগানিস্তান।

বিজ্ঞাপন

এডিটর্স পিকএডিটর্স পিক-টি২০টি-টুয়েন্টি বাংলাদেশটি-টুয়েন্টি বিশ্বকাপ ২০২০টি-টুয়েন্টি বিশ্বকাপ ২০২২বিসিবিসেমিলিড টি-টুয়েন্টি বিশ্বকাপ