রেকর্ডটা ২২ গ্র্যান্ড স্লামে নিয়ে গেলেন নাদাল

ফ্রেঞ্চ ওপেনে ১৪তম শিরোপা জিতলেন নাদাল

না জিতে ফাইনালে ওঠায় জয়ের ক্ষুধাটা হয়তো বেশ পেয়েই বসেছিল রাফায়েল নাদালকে। তাই তো শিরোপার মঞ্চে নরওয়েজীয় প্রতিপক্ষকে পাত্তেই দিলেন না স্প্যানিশ মহাতারকা। একে একে তিনটি সেট জিততে সময় নিয়েছেন মাত্র ২ ঘন্টা ৩৫ মিনিট। আর তাতে ক্যাসপার রুডকে হারিয়ে রেকর্ড ২২তম গ্র্যান্ড স্ল্যাম নিজের করে নিলেন ৩৬ বর্ষী তারকা।

রোলাঁ গাঁরোয় রোববার ছেলেদের এককের ফাইনালে ২৩ বর্ষী প্রতিপক্ষকে সরাসরি সেটে হারিয়েছেন নাদাল। ৬-৩, ৬-৩, ৬-০ গেমে তিনটি সেট জিতে ফ্রেঞ্চ ওপেনে নিজের ১৪ তম শিরোপা ঘরে তুললেন টেনিস ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড়।

বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেন জিতে পুরুষ এককে সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড গড়েছিলেন নাদাল। এবার ব্যবধান আরেকটু বাড়ালেন স্প্যানিশ তারকা। ২০টি করে গ্র্যান্ড স্ল্যাম জিতে তার ঠিক পরেই আছেন নোভাক জোকোভিচ ও রজার ফেদেরার।

ফাইনালে জিতে সবচেয়ে বয়োজ্যেষ্ঠ খেলোয়াড় হিসেবে রোলাঁ গাঁরোর শিরোপা জেতার রেকর্ডও গড়লেন ৩৬ বর্ষী তারকা। এছাড়া বর্ধিত করেছেন ফ্রেঞ্চ ওপেনের ইতিহাসে সর্বোচ্চ ট্রফি জয়ের রেকর্ডটাকেও। সবচেয়ে কাছাকাছি আছেন সাবেক ফ্রেঞ্চ তারকা ম্যাক্স ডিকুগিস। তার ঝুলিতে গেছে ৮ টি শিরোপা।

আসর জুড়ে দুর্দান্ত পারফর্ম করা ক্যাসপার রুদ ফাইনালে তার কিছুই দেখাতে পারলেন না। প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠে প্রতিপক্ষে হিসেবে নাদোলের মতো কাউকে পেয়ে চাপে ছিলেন নরওয়েজীয় তারকা। সেই চাপটাই যেন সামলাতে পারলেন না ২৩ বর্ষী তারকা। কোনো প্রতিরোধ ছাড়াই প্রথম সেট হেরেছেন ৬-৩ গেমে।

দ্বিতীয় সেটে অবশ্য ঘুরে দাঁড়ানোর আভাস দিয়েছিলেন রুড। শুরুতে ২-০ তে এগিয়েও গিয়েছিলেন। কিন্তু নাদালের শক্ত প্রতিরোধের সামনে আর সুবিধা করতে পারেননি। এ সেটেও হেরেছেন ৬-৩ গেমে।

তবে শেষ সেটে রুডকে পয়েন্টেই নিতে দিলেন না নাদাল। ৬-০ গেমে সেট জিতে আরও একটি গ্র্যান্ড স্ল্যামের শিরোপা উচিয়ে ধরলেন স্প্যানিশ তারকা।

গ্র্যান্ড স্লামনাদালফ্রেঞ্চ ওপেনলিড স্পোর্টস