রোনালদোর জোড়া গোলে পর্তুগালের বড় জয়

হার এড়াল স্পেন

উয়েফা নেশন্স লিগে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালের কাছে পাত্তাই পায়নি সুইজারল্যান্ড। রোনালদোর জোড়া গোল ও অ্যাসিস্টে ৪-০ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে পর্তুগিজরা। অপর ম্যাচে শেষ মুহূর্তের গোলে চেক রিপাবলিকের বিপক্ষে হার এড়িয়েছে স্পেন।

নিজেদের মাঠে যে গর্জে উঠবে বুড়ো বাঘ রোনালদো, জানা ছিল সুইজারল্যান্ডের। তাই বলে এতটা হুঙ্কার দেবে বুঝে উঠতে পারেনি সুইসরা। ম্যাচের শুরু থেকে শেষ সবখানেই বিচরণ ছিল ৩৭ বর্ষীর।

ম্যাচের ৬ মিনিটে সুইজারল্যান্ড এগিয়ে গেলেও ভিএআর এর কল্যাণে গোল হজম করতে হয়নি পর্তুগালের। এরপর বাকি সময় কেবল পর্তুগাল সুপারস্টারের ঝলক দেখেছে সমর্থকরা।

ম্যাচের ১৫ মিনিটে উইলিয়াম কার্ভালহোকে দিয়ে গোল করিয়ে শুরু করেন রোনালদো। এরপর ৩৫ ও ৩৯ মিনিটে ডিয়েগো জোতার অ্যাসিস্টে দারুণ দক্ষতায় জোড়া গোল আদায় করে নেন রোনালদো। ৩-০ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধের খেলা শেষ করে পর্তুগাল।

দ্বিতীয়ার্ধে নেমেও আগ্রাসী মনোভাব ধরে রেখেছিল পর্তুগিজরা। তবে প্রথমার্ধে তিন গোল হজম করায় ম্যাচ বাঁচানো প্রায় অসম্ভব ছিল। বুঝতে পেরেই কিনা, আক্রমণে না গিয়ে রক্ষণ দেয়াল মজবুত করায় মনোযোগ দেয় সুইজারল্যান্ড।

পর্তুগিজরা একের পর এক আক্রমণে সুইজ ডিফেন্স ব্যস্ত রাখলেও গোল আসছিল না। ম্যাচের ৬৮ মিনিটে জোয়াও ক্যান্সেলোর গোলে ব্যবধান ৪-০ হয়। বাকি সময়ে একাধিক বার আক্রমণে গিয়েও আর গোল করতে পারেনি পর্তুগিজরা। ৪-০ গোলের বড় জয়ে মাঠ ছাড়ে রোনালদোরা।

অপর ম্যাচে চেক রিপাবলিকের বিপক্ষে হারতে বসা স্প্যানিশদের মান বাঁচিয়েছে ইনিগো মার্টিনেজ। প্রথমার্ধের শুরুতেই এগিয়ে যাওয়া রিপাবলিকানদের গোল শোধ দিতে স্পেনকে অপেক্ষা করতে হয়েছে প্রথমার্ধের অতিরিক্ত যোগ করা সময় পর্যন্ত।

দ্বিতীয়ার্ধেও শুরুতে এগিয়ে যায় রিপাবলিক। রেফারির শেষ বাঁশি বাজার আগে সেই গোল শোধ করে সমতায় থেকে ২-২ গোলের ড্র’নিয়ে মাঠ ছাড়ে স্পেন।

চেক রিপাবলিকপর্তুগালরোনালদোলিড স্পোর্টসসুইজারল্যান্ডস্পেন