দুঃসময়ে বাংলাদেশের পাশে থেকেছে এডিবি: প্রধানমন্ত্রী

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গত ৫০ বছরে বাংলাদেশের উন্নয়নের সব ক্ষেত্রেই এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এর বড় অবদান রয়েছে। দুঃসময়ে এডিবি বাংলাদেশের পাশে থেকেছে সবসময়।

বিজ্ঞাপন

‘১৯৭৩ সালের জাতির পিতার নেতৃত্বে এডিবির সঙ্গে আমাদের সম্পর্ক প্রতিষ্ঠা হয়। গত ৫০ বছরে আমাদের যে আর্থ সামাজিক উন্নয়ন, কাঠামোগত উন্নয়ন; প্রতিটি ক্ষেত্রে এডিবির বিশেষ সহযোগিতা রয়েছে।’

মঙ্গলবার (১৪ মার্চ) সকালে রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলের বলরুম হলে বাংলাদেশ ও এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) অংশীদারিত্বের ৫০ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর বাংলাদেশে এডিবির সহায়তা তিন গুণ বেড়েছে। ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠনের পর থেকে বাংলাদেশে এডিবির সহযোগিতা বৃদ্ধি পেয়েছে। বর্তমানে এডিবির ক্রমবর্ধমান অবদান দাঁড়িয়েছে ২৮ দশমিক ৩৮ বিলিয়ন মার্কিন ডলারে। এডিবির পোর্টফলিওতে বাংলাদেশ এখন তৃতীয় বৃহত্তম গ্রাহক।

বিজ্ঞাপন

সামনের দিনগুলোতেও এডিবি পাশে থাকবে বলে আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী। বাংলাদেশ ও এডিবির অংশীদারিত্বের ৫০ বছর উদযাপন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আরো বলেন, ২০৩১ সালের উচ্চ মধ্য আয়ের দেশ, আর ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এডিবিএশীয় উন্নয়ন ব্যাংকপ্রধানমন্ত্রী