প্লাস্টিক সার্জারি: বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে জরুরি অবস্থা ঘোষণার আবেদন যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর

মেক্সিকোতে কসমেটিক বা প্লাস্টিক সার্জারির পর ‘ফাঙ্গাল মেনিনজাইটিস’ বা ছত্রাক মেনিনজাইটিসের ফলে যুক্তরাষ্ট্রের দুই নাগরিকের মৃত্যু হয়েছে। এছাড়াও ঝুঁকিতে রয়েছেন ২০০ জনেরও অধিক নাগরিক। দ্রুত এই রোগ ছড়ানোর কারণে মার্কিন যুক্তরাষ্ট্র এবং মেক্সিকো বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করার আবেদন জানিয়েছে।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি বিবিসি সূত্রে জানায়, মেক্সিকোতে কসমেটিক সার্জারির সাথে যুক্ত ছত্রাকের মেনিনজাইটিস প্রাদুর্ভাবের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং মেক্সিকো কর্তৃপক্ষ বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করার আবেদন জানায়।

মেক্সিকোর মাতামোরোসে এপিডুরাল অ্যানেস্থেশিয়ার অধীনে অস্ত্রোপচারের পরে সন্দেহভাজন ছত্রাক মেনিনজাইটিস সংক্রমিত হয়ে দুই আমেরিকান মারা যায়।

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন সতর্ক করে জানায়, আরও শতাধিক মানুষ ঝুঁকিতে পড়তে পারে। সিডিসি বলছে, ইতোমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে ছত্রাকের মেনিনজাইটিসের সন্দেহজনক ২৫ জনের শরীরে শনাক্ত হয়েছে। এছাড়াও ২০০ জনেরও বেশি আমেরিকান, যারা জানুয়ারি থেকে ১৩ মে এর মধ্যে মাতামোরোসের ক্লিনিকে ভ্রমণ করেছিলেন তারাও ঝুঁকিতে রয়েছে।

সিডিসি ২৫টি রাজ্যের স্থানীয় স্বাস্থ্য বিভাগের সাথে কাজ করছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের এক্সপোজারের লোকেদের সাথে যোগাযোগ করেছে এমন ব্যক্তিদের পরীক্ষা করার পরামর্শ দিয়েছে। সংস্থাটি জানায়, যাদের শরীরে শনাক্ত হবে তাদের অ্যান্টিফাঙ্গাল ওষুধ দেওয়া হবে।

মেনিনজাইটিসের লক্ষণগুলোর মধ্যে রয়েছে- জ্বর, মাথাব্যথা, ঘাড় শক্ত হওয়া, বমি, আলোর প্রতি সংবেদনশীলতা এবং মানসিক অবস্থার পরিবর্তন অন্তর্ভুক্ত থাকতে পারে।

যুক্তরাষ্ট্র-মেক্সিকো