দেড় হাজার কোটিতে বিক্রি হলো পিকাসোর আঁকা প্রেমিকার ছবি

বিংশ শতাব্দীর অন্যতম প্রভাবশালী চিত্রশিল্পী পাবলো পিকাসোর আঁকা ‘ওম্যান উইথ এ ওয়াচ’ নামক একটি ছবি প্রায় ১৩৯ দশমিক ৩ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যার মূল্য প্রায় দেড় হাজার কোটি টাকা। ছবিটি পিকাসোর আঁকা মাস্টারপিসগুলোর একটি।

এনডিটিভি জানিয়েছে, গতকাল (৮ নভেম্বর) স্থানীয় সময় বুধবার রাতে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের স্বনামধন্য নিলাম প্রতিষ্ঠান সোথেবি’স থেকে ছবিটি নিলামে বিক্রি হয়েছে। এটাই পিকাসোর দ্বিতীয় সর্বোচ্চ দামে বিক্রি হওয়া ছবি। ১৮৩২ সালে তিনি এই ছবিটি এঁকেছিলেন।

এই ছবির নীল রঙের ব্যাকগ্রাউন্ডের সামনে অনেকটা সিংহাসনের মতো একটি আসনে বসে আছেন একজন নারী। বিশেষজ্ঞদের ধারণা, এই নারী পিকাসোর প্রেমিকা ফরাসি চিত্রশিল্পী মেরি থেরেসি ওয়াল্টার। ছবিটিতে প্রেমিকার প্রতি শিল্পীর মুগ্ধতার আবেশ ফুটে উঠেছে বলে তারা মনে করেন।

১৯২৭ সালে প্যারিসে ১৭ বছর বয়সী ওয়াল্টারের সাথে পিকাসোর প্রথম দেখা হয়। তিনি তখন ব্যালে নৃত্যশিল্পী ওলগা খোখলোভার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ ছিলেন। ধারণা করা হয়, মেরি থেরেসি ওয়াল্টার পিকাসোর সবচেয়ে প্রিয় প্রেমিকা ছিলেন। ‘ওম্যান উইথ এ ওয়াচ’ ছাড়াও পাবলোর আরও কয়েকটি ছবিতে চিত্রিত হয়েছেন তিনি।

১৯৭৩ সালে ৯১ বছর বয়সে মৃত্যুবরণ করেন বিখ্যাত চিত্রশিল্পী পাবলো পিকাসো। মৃত্যুর পঞ্চাশ বছর পরও তিনি আধুনিক বিশ্বের অন্যতম প্রভাবশালী, গতিশীল এবং সৃজনশীল প্রতিভা হিসেবে সমাদৃত।

উম্যান উইথ এ ওয়াচচিত্রশিল্পীপাবলো পিকাসোপিকাসোমেরি থেরেসি ওয়াল্টারশিল্পীসোথেবি'স