পোস্টার-ট্রেলার দেখে কড়া সমালোচনা, নায়িকার জবাব

১৬ ডিসেম্বর মুক্তি পেতে যাওয়া ‘জয় বাংলা’ ছবির পোস্টার ও ট্রেলার ঘিরে কড়া সমালোচনা করছেন নেটিজেনরা। তারা বলছেন, পোস্টার ট্রেলার সবকিছুই মানহীন!

কাজী হায়াতের পরিচালনায় এ ছবির মাধ্যমে বাপ্পী চৌধুরীর সাথে জাহারা মিতুর অভিষেক হওয়ার বিষয়টিও মানতে পারছেন না দর্শক! এবার সেইসব দর্শকদের কড়া সমালোচনার পাল্টা জবাব দিয়েছেন নবাগত নায়িকা জাহারা মিতু।

তিনি বললেন, ‘ট্রেলার দেখে পুরো ছবি মাপা ঠিক না। ছবিটি নিজেদের শত সীমাবদ্ধতার মধ্যেও খুব যত্ন নিয়ে বানানো। একজন নতুন শিল্পী হিসেবে এই ছবি সংশ্লিষ্ট সকলের ভালোবাসা, সহযোগিতায় আমি মুগ্ধ। চলচ্চিত্রটি আমি ডাবিং করার সময় যতোটুকু দেখেছি তাতে আমার মনে হয় না দর্শক নিরাশ হবেন।’

‘জয় বাংলা’ মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত ছবি। জাহারা মিতু বলেন, মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত চলচ্চিত্র তথাকথিত কমার্শিয়াল ছবির সাথে মেলালে হবে না। কাজী হায়াতের নির্মিত অন্য চলচ্চিত্রগুলো থেকে “জয় বাংলা” অবশ্যই ভিন্ন। তিনি তার সর্বোচ্চ চেষ্টা করেছেন তার উপর অর্পিত গল্প নিয়ে শত সীমাবদ্ধতায় নিজের সর্বোচ্চটুকুই করার।

ট্রেলারে নায়িকা মিতুর উপস্থিতি দেখে অনেকে সমালোচনা করছেন। মিতু তার উত্তরে বলেন, আমি আসলে দোলা (চরিত্রের নাম) আমার দৃষ্টি থেকে দেখার সাহসই পাইনি। ভরসা করেছি আমার পরিচালকের উপর। উনি যেমন বলেছেন কোনো মেক-আপ নেয়া যাবেনা: আমি নিইনি (একটি দৃশ্য ছাড়া সব দৃশ্যেই শুধুমাত্র পাউডার এবং লিপজেল ব্যবহার করা হয়েছে। ন্যূনতম কাজল, মাশকারা কিংবা কোনো ফেসপাউডার ও নয়)।

তিনি বলেন, উনি যে পোশাক দিয়েছেন, সেটিই পড়েছি। উনি ঠিক যেভাবে ডায়ালগ ডেলিভারী চেয়েছেন, সেভাবেই করার চেষ্টা করেছি। জানি আর্টিস্ট হিসেবে আমার নিজস্বতা মেলানো দায়িত্ব; কিন্তু যখন পরিচালক স্বয়ং কাজী হায়াৎ, কোন নতুন আর্টিস্টের সেই দু:সাহস হবে তার উপর কিছু ভাবার? তাই, দোলা যদি একজন দর্শকেরও মন ছুঁয়ে যায় তার সম্পূর্ণ কৃতিত্ব আমার পরিচালকের।

‘জয় বাংলা’ সরকারি অনুদান প্রাপ্ত সিনেমা। লেখক, শিক্ষক মুনতাসির মামুনের ‘জয় বাংলা’ উপন্যাস অবলম্বনে সিনেমাটি নির্মিত হয়েছে। প্রযোজক মিটু শিকদার চ্যানেল আই অনলাইনকে বলেন, গল্পের প্রেক্ষাপটের আদলে ট্রেলার ও পোস্টার তৈরি করা হয়েছে। ছবিটি নির্মাণে যত্নের কমতি ছিল না।

বিজ্ঞাপন

কাজী হায়াতজয় বাংলাজাহারা মিতুনায়িকামিতুলিড বিনোদনসরকারি অনুদানসিনেমা