গাজায় শিশু হত্যা বিষয়ে ট্রুডোর মন্তব্যের কড়া জবাব দিলেন নেতানিয়াহু

বিজ্ঞাপন

গাজায় নারী ও শিশু হত্যা বিষয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মন্তব্যের কড়া জবাব দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, এই যুদ্ধ এবং মৃত্যুর জন্য দায়ি হামাস, ইসরায়েল নয় যার জবাবদিহি হামাসকে করতেই হবে।

বিজ্ঞাপন

বেঞ্জামিন নেতানিয়াহু টুইটারে এক টুইট বার্তায় লিখেছেন, গত ৭ অক্টোবর হামাসের হামলায় ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত হয়েছে। ইসরাইল ইচ্ছাকৃতভাবে বেসামরিক লোকদের ওপর হামলা করছে না, হামাস নিজেই এই গণহত্যা চালাচ্ছে।

তিনি আরও লিখেছেন, ইসয়ায়েল এই যুদ্ধে বেসামরিক নাগরিকদের এই যুদ্ধ থেকে দূরে রাখার চেষ্টা করলেও, হামাস তা হতে দিচ্ছে না।

বেঞ্জামিন নেতানিয়াহু বলেন, হামাস ইসরায়েলের ওপর যুদ্ধের সব দোষ চাপিয়ে দিচ্ছে কিন্তু, হামাসই বেসামরিক নাগরিকদের আড়ালে লুকিয়ে তাদের উপর হামলা করছে।

বিজ্ঞাপন

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মন্তব্য গাজার পরিস্থিতি নিয়ে বিশ্বব্যাপী উদ্বেগ সৃষ্টি করেছে। হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধ ইতিমধ্যে গাজায় ১১ হাজার জনের বেশি মানুষের প্রাণ গেছে এবং সাড়ে ১০ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার কারণে হাসপাতালগুলোতে ইনকিউবেটরগুলো কাজ করা বন্ধ করে দিয়েছে। যার জন্য নবজাতকদের মৃত্যুর হৃদয়বিদারক চিত্রগুলো বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছে।

গাজার আল শিফা হাসপাতালে ইনকিউবেটর জেনারেটরের জ্বালানী ফুরিয়ে যাওয়ায় ৩৯ জন নবজাতক শিশুর মৃত্যু হয়েছে।

জাস্টিন ট্রুডো বলেছেন, আমি ইসরায়েল সরকারকে সর্বোচ্চ সংযম দেখানোর আহ্বান জানাচ্ছি। সারাবিশ্ব এই নারী ও শিশু হত্যার সাক্ষী। এটা বন্ধ করতে হবে।

যুদ্ধ শুরুর পর থেকে ইসরায়েলের বিরুদ্ধে এটি ছিল জাস্টিন ট্রুডোর সবচেয়ে কঠিন মন্তব্য।

কানাডার প্রধানমন্ত্রী আরও বলেন, হামাসকে ফিলিস্তিনিদের মানব ঢাল হিসেবে ব্যবহার করা বন্ধ করতে হবে এবং তাদের বন্দী থাকা ২০০ জনের মতো ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিতে হবে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ইসরায়েলইসরায়েল প্রধানমন্ত্রীকড়া জবাবকানাডাকানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোগাজাফিলিস্তিনবেঞ্জামিন নেতানিয়াহুহামাস