চীনে রহস্যজনক নিউমোনিয়া

তথ্য চেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

চীনের রাজধানী বেইজিংসহ দেশটির বিভিন্ন শহরের শিশুদের মধ্যে রহস্যজনক নিউমোনিয়া ছড়িয়ে পড়ছে। চীনের কাছে এই রোগের বিস্তারিত তথ্য চেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সংবাদ মাধ্যম আল জাজিরা জানিয়েছে, গতকাল ২২ নভেম্বর স্থানীয় সময় বুধবার চীনে শিশুদের মধ্যে ছড়িয়ে পড়া রহস্যজনক এই নিউমোনিয়া রোগ সম্পর্কে দেশটির কাছে আনুষ্ঠানিকভাবে বিস্তারিত তথ্য জানতে চেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এই রোগে আক্রান্ত শিশুদের মধ্যে প্রথম পর্যায়ে ইনফ্লুয়েঞ্জার বিভিন্ন উপসর্গ দেখা দিলেও ধীরে ধীরে নিউমোনিয়ায় আক্রান্ত রোগীদের মত তাদের শ্বাসকষ্টসহ উচ্চমাত্রার জ্বরের মতো উপসর্গ দেখা যাচ্ছে।

স্বাস্থ্য পরীক্ষায় আক্রান্ত প্রত্যেক শিশুর ফুসফুসে ছোট ছোট ফোসকা দেখা গেছে। তবে অন্যান্য নিউমোনিয়ার রোগীদের মতো আক্রান্ত শিশুদের কফ ও বুকে ঘড়ঘড় শব্দের সৃষ্টি হচ্ছেনা।

গত ১২ নভেম্বর একটি সংবাদ সম্মেলনে চীনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, চীনজুড়ে প্রতিদিনই বাড়ছে এই রোগটিতে আক্রান্ত শিশুদের সংখ্যা।

এছাড়াও করোনাকালে জনগণ যেসব বিধিনিষেধ মেনে চলতেন, অজানা এই নিউমোনিয়ার ছড়িয়ে পড়া রোধ করতেও দেশটির সকল জনগণকে সেসব বিধিনিষেধ মেনে চলার আহ্বান জানিয়েছেন তারা।

চীনডব্লিউএইচওনিউমোনিয়াবিশ্ব স্বাস্থ্য সংস্থা