টাকা দিয়েই কেনা যায় সুখ: গবেষণা তথ্য

টাকা কি সুখ কিনতে পারে? এটি এমন একটি প্রশ্ন যা অর্থনীতিবিদ এবং সমাজ বিজ্ঞানীরা বহু দশক ধরে উত্তর দেওয়ার চেষ্টা করছেন। কিন্তু এখন, নতুন একটি সমীক্ষায় একটি নতুন উত্তর প্রদান করেছে।

দ্য ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, আয় এবং উপার্জন বৃদ্ধির সাথে সাথে সুখ বৃদ্ধি পায়।

প্রতিবেদনটি করা হয়েছে নোবেল-পুরষ্কার বিজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান এবং প্রিন্সটন ইউনিভার্সিটি ও পেনসিলভানিয়া ইউনিভার্সিটির ম্যাথিউ কিলিংসোওয়ার্থ দ্বারা পরিচালিত গবেষণার উপর ভিত্তি করে।

গবেষণা ফলাফলে আরও বলা হয়েছে, তারা এই সিদ্ধান্তে পৌঁছানোর জন্য নম্বর ক্রাঞ্চিং পদ্ধতি ব্যবহার করেছিলেন।

নতুন এই গবেষণাটি ২০১০ সালের একটি গবেষণা ফলাফলের বিরোধিতা করে।

২০১০ সালের ওই গবেষণায় দেখানো হয়েছিল, অর্থ শুধুমাত্র একটি পর্যায় পর্যন্ত সুখকে বাড়িয়ে তুলতে পারে – যাদের বার্ষিক আয় প্রায় $৭৫,০০০(ডলার) তারা ওই পর্যায়ে সুখী হতে পারেন।

মিঃ কাহনেম্যান ছিলেন আগের গবেষণার দুইজন গবেষকের মধ্যে একজন। তাদের গবেষণাটি এতটাই জনপ্রিয় হয়ে উঠেছিল যে, একজন ক্রেডিট কার্ড কোম্পানির প্রতিষ্ঠাতা তার কর্মচারীদের ন্যূনতম বেতন বাড়িয়ে $৭০,০০০-এ উন্নিত করেছিলেন। আর এটি করার জন্য নিজের বেতন কমিয়েছিলেন তিনি।

নতুন এই গবেষণাটি ন্যাশনাল একাডেমি অফ সায়েন্স জার্নালে এই মাসেই প্রকাশিত হয়েছে।

এই দুই গবেষক মার্কিন যুক্তরাষ্ট্রে বছরে কমপক্ষে ১০,০০০ ডলার পারিবারিক আয় এমন ১৮ থেকে ৬৫ বছর বয়সের ৩৩,৩৯১ জন মানুষের উপর তাদের জরিপ চালিয়েছেন।

গবেষকরা একটি স্মার্টফোন অ্যাপের মাধ্যমে জরিপে অংশগ্রহণকারীদের অনুভূতি ও প্রতিক্রিয়া রেকর্ড করেছেন। যেখানে খোলাখুলিভাবে তাদেরকে তাদের অনুভূতি প্রকাশ করতে দেওয়া হয়েছিল। প্রতিক্রিয়াগুলি খুব খারাপ থেকে শুরু করে খুব ভালো পর্যন্তও ছিল।

সিবিএস নিউজ বলছে, গবেষণাটি দুটি বড় সিদ্ধান্তে পৌঁছেছে: আয় এবং উপার্জন বৃদ্ধির সাথে সাথে সুখ বৃদ্ধি পায়। বছরে $৫০০,০০০ পর্যন্ত উপার্জন সুখ বৃদ্ধি করতে পারে। এর বাহিরে আরেক শ্রেনির কিছু লোক রয়েছে যারা সুখের জন্য টাকাকে খুববেশি গুরুত্বপূর্ণ বলে মনে করেন না। তাদের জরিপে অংশগ্রহণ করা মানুষের মধ্যে প্রায় ১৫ শতাংশ এই দ্বিতীয় শ্রেনির অধিভুক্ত বলে গবেষণার শেষে উদ্ধৃতি দিয়েছেন গবেষকদ্বয়।

যদিও কিলিংসোওয়ার্থ এক বিবৃতিতে সতর্ক করে বলেছেন যে, ‘টাকাই সবকিছু নয়– টাকা সুখের অনেক নিয়ামকগুলির মধ্যে একটি মাত্র। টাকা সুখের গোপন মন্ত্র নয়, তবে এটি সম্ভবত সুখী হতে সামান্য সাহায্য করতে পারে।

অর্থনীতিবিদগবেষণানোবেলজয়ী অর্থনীতিবিদসুখ