চীনে মার্কিন চিপ জায়ান্ট মাইক্রোন নিষিদ্ধ

মার্কিন মেমরি চিপ জায়ান্ট মাইক্রোন টেকনোলজির তৈরি পণ্যকে জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ হিসেবে অভিহিত করে নিষিদ্ধ ঘোষণা করছে চীন।

বিবিসি জানিয়েছে, দেশটির সাইবারস্পেস নিয়ন্ত্রক প্রতিষ্ঠান গতকাল রোববার ঘোষণা করে, আমেরিকার মেমরি চিপের বৃহত্তম নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোন টেকনোলজি চীনে নেটওয়ার্ক নিরাপত্তা ঝুঁকি তৈরি করছে। যার অর্থ হল দেশটিতে মাইক্রোন টেকনোলজির তৈরি পণ্যগুলো শীঘ্রই নিষিদ্ধ করা হবে।

যুক্তরাষ্ট্রের সাথে চলমান রাজনৈতিক উত্তেজনা বৃদ্ধির পর এটিই প্রথম মার্কিন কোন প্রতিষ্ঠানের বিরুদ্ধে চীনের বড় পদক্ষেপ। ঘোষণাটি প্রযুক্তি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে একটি শীতল দন্দের সৃষ্টি করতে পারে।

অন্যদিকে চীনের সাথে দীর্ঘদিন ধরে চলমান বিরোধের কারণে চীনের চিপ তৈরির শিল্পের বিরুদ্ধে একাধিক ব্যবস্থা গ্রহণ  করেছে যুক্তরাষ্ট্র। এছাড়াও আমেরিকার সেমিকন্ডাক্টর সেক্টরকে উৎসাহিত করতে বিলিয়ন ডলার বিনিয়োগ করছে তারা।

মাইক্রনের একজন মুখপাত্র বিবিসিকে নিশ্চিত করে জানান, কোম্পানিটি চীনে বিক্রিত মাইক্রোনের পণ্যগুলোর পর্যালোচনার পর চীন থেকে নিষিদ্ধতার নোটিশ পেয়েছে।

তিনি বলেন, আমরা তাদের সিদ্ধান্ত এবং আমাদের পরবর্তী পদক্ষেপগুলি পর্যালোচনা করছি। আমরা চীনা কর্তৃপক্ষের সাথে আলোচনা চালিয়ে যাওয়ার জন্য উন্মুখ হয়ে আছি।

চীনযুক্তরাষ্ট্র