হারের পর ইনজুরি সময়ের নতুন নিয়মে নাখোশ গার্দিওলা

শ্বাসরুদ্ধকর টাইব্রেকারে গত মৌসুমে ট্রেবল জয়ী ম্যানচেস্টার সিটিকে হারিয়ে কমিউনিটি শিল্ড জিতে নিয়েছে আর্সেনাল। ম্যাচ শেষে অবশ্য ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন পেপ গার্দিওলা। নির্ধারিত ৯০ মিনিট শেষের পর ইনজুরি সময় আট মিনিট ধার্য করা হয়। রেফারি পরে সময় আরও তিন মিনিট বাড়ানোর ঘটনায় চটেছেন ম্যানসিটি কোচ।

ওয়েম্বলি স্টেডিয়ামে রোববার হওয়া ম্যাচের ৭৭ মিনিটে কোলে পালমারের লক্ষ্যভেদে লিড পায় সিটি। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের ১১ মিনিটে ম্যানুয়েল আকাঞ্জির গোলে আর্সেনাল সমতায় ফিরলে খেলাটি টাইব্রেকারে গড়ায়। গানাররা ৪-১ ব্যবধানে জিতে কমিউনিটি শিল্ড জয়ের উচ্ছ্বাসে মাতে।

নির্ধারিত সময় শেষে রেফারি স্টুয়ার্ট অ্যাটওয়েল আট মিনিট যোগ করেন। তবে বল দখলের লড়াইয়ে কাইল ওয়াকার এবং থমাস পার্টির সংঘর্ষ হয়। দুই দলের ফুটবলার চোট পেলে খেলা সাময়িক বন্ধ থাকায় নতুন নিয়ম অনুযায়ী ইনজুরি সময় আরও বাড়ানো হয়েছিল। গার্দিওলার মতে, ম্যাচে এমন কিছু ঘটেনি যার জন্য ইনজুরি সময় আট মিনিট নির্ধারিত হওয়া লাগবে।

‘আমাদের নিয়মটাতে অভ্যস্ত হতে হবে। আমার মনে হয়েছে যে আট মিনিট সময় বাড়ানোর মতো কিছু ঘটেনি। কেন এমনটা হল, নিয়ম-প্রণয়নকারী আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড এবং সকলের কাছে প্রশ্ন রইল। কারণ তারা পরিচালকদের সঙ্গে নিয়ম তৈরির ক্ষেত্রে পরামর্শ করে না। তারা খেলোয়াড়দের সঙ্গে পরামর্শ করে না।’

‘তাদের মতামত আমাদের মানতে হবে। এখন খেলাগুলো ১০০ মিনিটের হবে এটা নিশ্চিত। আমার দৃষ্টিকোণ থেকে এটা সময় নষ্ট করা। ম্যাচ আরও ১০ মিনিট বাড়িয়ে সমাধান করা যাচ্ছে না। এটা খেলোয়াড়দের জন্য আরও অনেক বেশি ক্লান্তিকর।’

ইংলিশ প্রিমিয়ার লিগের ১১ আগস্ট বার্নলির বিপক্ষে ম্যাচ দিয়ে নতুন মৌসুম শুরু করবে ম্যানসিটি। এরপর ১৬ আগস্ট সেভিয়ার বিপক্ষে খেলবে উয়েফা সুপার কাপের ফাইনাল।

আর্সেনালকমিউনিটি শিল্ডগার্দিওলাম্যানচেস্টার সিটিলিড স্পোর্টস