জন স্টোনসের ‘মাথা খুলে দিয়েছেন’ গার্দিওলা

ম্যানচেস্টার সিটিতে ডিফেন্ডার হিসেবে খেলা শুরু করেছিলেন ইংলিশ ফুটবলার জন স্টোনস। এরপর ধীরে ধীরে তার পজিশনে পরিবর্তন করেন দলটির কোচ পেপ গার্দিওলা। ডিফেন্ডার থেকে কিছুটা উপরে উঠে এখন খেলছেন মিডফিল্ডার হিসেবে। এমন পরিবর্তনে স্টোনস মনে করছেন, গার্দিওলা তাকে নতুন করে আবিষ্কার করেছেন।

এভারটন থেকে ২০১৬ সালে ম্যানসিটিতে যোগ দিয়েছিলেন স্টোনস। ওই মৌসুমেই দলটির কোচিংয়ের দায়িত্ব নেন গার্দিওলা। সে সময় রুবেন দিয়াসের সঙ্গে সিটির জার্সিতে সেন্টার ব্যাক হিসেবে খেলতেন তিনি। কিন্তু বর্তমানে তিন ডিফেন্ডারের থেকে কিছুটা উপরে রক্ষণাত্মক মিডফিল্ডারের ভূমিকায় আনা হয়েছে তাকে। নতুন দায়িত্ব পালন করছেন ঠিকঠাক।

সম্প্রতি এক সাক্ষাৎকারে সিটি কোচের প্রশংসায় বলেছেন, তার মাথা নতুন করে খুলে দিয়েছেন গার্দিওলা। ২৯ বর্ষী তারকা বলেছেন, ‘আমি যখন ক্লাবটিতে যোগ দেই, তখন ভেবেছিলাম ফুটবল নিয়ে আমার যথেষ্ট জ্ঞান আছে। কিন্তু গার্দিওলা আমাকে বুঝিয়ে দিলেন, আমি আসলেই ফুটবলের কিছুই জানি না। তিনি আমার চোখ খুলে দিয়েছেন। আমার মাথা নতুন করে খুলে দেন।’

‘এক পর্যায়ে আমাদের প্রতি তার বিশ্বাস বাড়তে থাকে। এমনকি আশাটাও বাড়তে থাকে। আমরা সেটি বুঝতে পারতাম যখন অনুশীলনে থাকতাম। বোঝার চেষ্টা করতাম সে কী চায় এবং সেভাবেই মাঠে তা কার্যকরের চেষ্টা করতাম। এটা আমি নিজেও পছন্দ করি। কারণ আমি এখনও শিখছি।’

রোববার ওয়েম্বলিতে সিটিজেনরা এফএ কমিউনিটি শিল্ডের ফাইনালে আর্সেনালের মুখোমুখি হবে। ২০২২-২৩ মৌসুমে ট্রেবল জয়ের পর এবার নতুন মৌসুম শিরোপা জয়ের মধ্য দিয়ে শুরু করতে চান স্টোনস।

ইপিএলএভারটনগার্দিওলাম্যানসিটিলিড স্পোর্টস