জয়াসুরিয়ার রেকর্ডের দিনে আইরিশদের ইনিংস পরাজয়

গল টেস্টের প্রথম ইনিংসে ৪৯২ রান করে সামর্থ্যের সেরাটাই দিয়েছিল আয়ারল্যান্ড। ঘরের মাঠে শ্রীলঙ্কা অবশ্য দেয়নি বিন্দুমাত্র ছাড়। ৩ উইকেটে ৭০৪ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছিল। দ্বিতীয় ইনিংসে লঙ্কান স্পিনারদের সামনে আইরিশরা সুবিধা করতে পারেনি। ২০২ রানে গুটিয়ে গেছে অতিথিরা। ইনিংস ও ১০ রানের জয়ে দুই টেস্টের সিরিজ ২-০তে জিতে নিয়েছে স্বাগতিক দল।

শুক্রবার টেস্টের পঞ্চম ও শেষদিনে দ্বিতীয় ইনিংসে করা ২ উইকেটে ৫৪ রান নিয়ে খেলা শুরু করে আয়ারল্যান্ড। পল স্টার্লিংয়ের উইকেট তুলে অভিজাত ফরম্যাটে নিজের ৫০ উইকেট তুলে রেকর্ড গড়েন প্রবাথ জয়াসুরিয়া।

সাদা পোশাকে লঙ্কান বোলার হিসেবে দ্রুততম এবং টেস্ট ইতিহাসের দ্বিতীয় দ্রুততম ৫০ উইকেট নেয়ার কীর্তি গড়লেন ক্যারিয়ারের সপ্তম টেস্টে নামা জয়াসুরিয়া। তার সঙ্গে যৌথভাবে তালিকায় রয়েছেন ইংল্যান্ডের থমাস রিচার্ডসন ও সাউথ আফ্রিকার ভারনন ফিনল্যান্ডার।

১৮৮৮ সালে ইংল্যান্ড পেসার চার্লস টার্নারের টেস্টে দ্রুততম ৫০ উইকেট পাওয়ার রেকর্ড এখনও অক্ষত। ষষ্ঠ টেস্টেই তিনি কীর্তিটি গড়েছিলেন।

হ্যারি টেক্টর ছাড়া আয়ারল্যান্ডের কেউই গড়তে পারেননি প্রতিরোধ। ১৮৯ বলে ৮ চার ও ৩ ছক্কায় ৮৫ রানের ধৈর্যশীল ইনিংস খেলা টেক্টর নবম ব্যাটার হিসেবে আসিথা ফের্নান্দোর বলে বোল্ড হন। তার ব্যাটে ভর করে দুইশ রানের গণ্ডি পার হয় আইরিশরা। টেক্টরকে সাজঘরে ফেরানোর পরের বলেই বেন হোয়াইটকে বোল্ড করে ম্যাচের সমাপ্তি টানেন আসিথা।

শ্রীলঙ্কার পক্ষে রমেশ মেন্ডিস নেন ৫ উইকেট। আসিথা ৩টি ও জয়াসুরিয়া ২ উইকেট নেন।

দুই ইনিংস মিলিয়ে ৭ উইকেট পাওয়ায় ম্যাচসেরা জয়াসুরিয়া। সিরিজসেরা হয়েছেন দুই টেস্টে এক সেঞ্চুরি ও এক ডাবল সেঞ্চুরিতে ১৯২.৫০ গড়ে ৩৪৫ রান করা কুশল মেন্ডিস।

আয়ারল্যান্ডগললিড স্পোর্টসশ্রীলঙ্কা