জিম্মিদের মুক্তির জন্য আরও একদিন যুদ্ধবিরতি বাড়িয়েছে ইসরায়েল-হামাস

জিম্মিদের মুক্তির উদ্দেশ্যে গাজায় আরও একদিন যুদ্ধবিরতি বাড়িয়েছে ইসরায়েল-হামাস। যুদ্ধবিরতি শেষ হওয়ার কিছু সময় আগে ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, অপরেশনাল যুদ্ধবিরতি বাড়ানো হবে।

বৃহস্পতিবার ৩০ নভেম্বর ইসরায়েলের সামরিক বাহিনী এক বিজ্ঞপ্তিতে জানায়, জিম্মিদের মুক্তির প্রক্রিয়া চালিয়ে যাওয়ার এবং শর্তাবলী সাপেক্ষে মধ্যস্থতাকারীদের প্রচেষ্টার আলোকে, অপারেশনাল বিরতি অব্যাহত থাকবে।

এদিকে হামাস বলেছে, সপ্তম দিনের জন্য যুদ্ধবিরতি বাড়ানো হয়েছে। যুদ্ধবিরতি আলোচনার নেতৃত্ব দেয়া কাতার নিশ্চিত করেছে, এই বিরতি শুক্রবার পর্যন্ত বাড়ানো হয়েছে।

গাজায় আরও জিম্মি মুক্তি এবং অতিরিক্ত সাহায্যের অনুমতি দেয়ার জন্য যুদ্ধবিরতি বাড়ানোর জন্য আন্তর্জাতিক চাপের মুখে পরে ইসরায়েল। বুধবার রাতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন আলোচনার জন্য ইসরায়েলে পৌঁছেছেন।

ইসরায়েলি কর্তৃপক্ষ জানিয়েছে, গত ৭ হামাস ইসরায়েলে হামলা করলে সেখানে ১ হাজার ২০০ জন নিহত হয়েছে। নিহত বেশিরভাগই বেসামরিক নাগরিক এবং প্রায় ২৪০ জনকে জিম্মি করে হামাস। হামাস কর্মকর্তাদের মতে, গাজায় ইসরায়েলের পরবর্তী বিমান ও স্থল হামলায় প্রায় ১৫ হাজার মানুষ নিহত হয়েছে, যাদের বেশিরভাগই নারী ও শিশু।

১ দিনইসরায়েলবেড়েছেযুদ্ধযুদ্ধবিরতিহামাস