আইপিএল: প্লে অফের দৌড়ে ৭ দল

সময় যতো গড়াচ্ছে, আইপিএলে প্লে অফে যাওয়ার লড়াই হয়ে উঠছে উত্তেজনাপূর্ণ। ১০ দলের আসরে বেড়েছে ম্যাচ সংখ্যা। লিগপর্বের ৭০ ম্যাচের মধ্যে এখনও পাঁচটি বাকি আছে। এমন পর্যায়ে এসেও প্লে অফে যাওয়ার জন্য সাত দলের মধ্যে চলছে তুমুল প্রতিদ্বন্দ্বিতা।

এবারের আইপিএলে অংশ নেয়া সব দলই ১৩টি করে ম্যাচ খেলে ফেলেছে। লিগপর্বে সবারই একটি করে ম্যাচ বাকি। অবশিষ্ট ম্যাচগুলোর ফলাফলের উপর প্লে অফে আর কোন তিনটি দল যাবে, তা পরিষ্কার হবে। কেবল প্রথম এবং একমাত্র দল হিসেবে প্লে অফের টিকিট কেটে ফেলেছে গুজরাট টাইটান্স।

পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা গুজরাট ১৩ ম্যাচে পেয়েছে ১৮ পয়েন্ট। বাকি দলগুলোর চেয়ে পয়েন্টের দিক থেকে নিরাপদ দূরত্বে এগিয়ে থাকায় তারা টেবিল টপার থাকাও নিশ্চিত হয়ে গেছে। ২৩মে গুজরাট প্রথম কোয়ালিফায়ার ম্যাচে খেলবে।

চেন্নাই সুপার কিংস ১৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় এবং লক্ষ্ণৌ সুপার জায়ান্টস তৃতীয় স্থানে আছে। ২০মে শেষ ম্যাচে চেন্নাইয়ের প্রতিপক্ষ টুর্নামেন্ট থেকে বিদায় নেয়া দিল্লি ক্যাপিটালস। সেই ম্যাচে জিতলে ১৭ পয়েন্ট নিয়ে চেন্নাই প্লে অফে খেলার ছাড়পত্র পাবে। একইদিনে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে জয় পেলে ১৭ পয়েন্ট নিয়ে লিগপর্বের বাধা পার হবে লক্ষ্ণৌ।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর ১৩ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের চারে আছে। সমান ম্যাচে ১৪ পয়েন্ট পেলেও রানরেটে পিছিয়ে থাকায় মুম্বাই ইন্ডিয়ান্স পঞ্চম স্থানে। শেষ ম্যাচে দল দুটি জিতলে লিগপর্বে ১৬ পয়েন্টে থামবে। চেন্নাই ও লক্ষ্ণৌ তাদের শেষ ম্যাচে হারলে বেঙ্গালোর ও মুম্বাইয়ের জন্য সুবিধা হবে। যদিও দল দুটির নিজেদের শেষ ম্যাচে জয়ের বিকল্প নেই আপাতত।

২১মে মুম্বাইয়ের প্রতিপক্ষ সবার আগে টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়া টেবিলের তলানির সানরাইজার্স হায়দরাবাদ। একইদিনে শক্তিশালী গুজরাটকে হারানোর চ্যালেঞ্জ নিয়ে নামবে বেঙ্গালোর।

১৩ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে রাজস্থান রয়্যালস, কলকাতা নাইট রাইডার্স ও পাঞ্জাব কিংস যথাক্রমে টেবিলের ষষ্ঠ, সপ্তম ও অষ্টম স্থানে আছে। লিগে নিজেদের শেষ ম্যাচে তারা হারলেই বাদ পড়বে। জিতলেও প্লে অফে যাওয়ার নিশ্চয়তা নেই। কারণ ১৪ পয়েন্ট পেয়ে রানরেটে এগিয়ে থাকার সমীকরণ তখন সামনে আসবে।

১৯মে রাজস্থান ও পাঞ্জাবের ম্যাচটি হবে দুদলের বাঁচা-মরার লড়াই। পরেরদিন ২০মে লক্ষ্ণৌকে হারাতে মরিয়া থাকবে কলকাতা। নিজ নিজ ম্যাচে জয় তোলার পর রানরেটে চোখ, প্লে অফের লাইনআপ পেতে তাই লিগপর্বের শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষার বিকল্প নেই এবারের জমজমাট আসরে।

আইপিএল-২০২৩কলকাতাগুজরাটচেন্নাইপাঞ্জাববেঙ্গালোরমুম্বাইরাজস্থানলক্ষ্ণৌলিড স্পোর্টস