আইপিএল: উইকেটে সেরাতেও ভারতীয়দের দাপট

টি-টুয়েন্টির মারকাটারি আসর আইপিএলে এবার ব্যাটারদের মতো বোলিংয়েও ভারতীয়রা দাপট দেখিয়েছে। প্রচুর রান যেমন হয়েছে, তেমনি নজর কেড়েছেন বোলাররাও। অবশ্য দুমাসের আসরে মোট ৩৬ ইনিংসে দুই শতাধিকের বেশি রান উঠেছে, যা ব্যাটারদের দাপটের কথাই বলছে।

আসরে পেস বোলাররা ভালো করেছেন, বাদ যাননি স্পিনাররাও। সেরা দশের পাঁচজন পেসারের সাথে পাঁচজন স্পিনার জায়গা করে দিয়েছেন। সেরা দশ বোলারের আবার ৮ জনই ভারতীয়।

আইপিএলের এক মৌসুমে সর্বোচ্চ উইকেট নেয়ার রেকর্ড না হলেও সংখ্যাটা নিতান্ত কম থাকেনি। উইকেট নেয়ার ক্ষেত্রে এবার শীর্ষে আছেন ভারতের পেসার গুজরাট টাইটান্সের মোহাম্মদ শামি। ১৭ ম্যাচে ডানহাতি পেসার ২৮ উইকেট নিয়েছেন। ৬৫ ওভারের মধ্যে দুটি মেডেন করেছেন, যা সেরা দশের আর কারও নেই। সবমিলিয়ে ৫২২ রান দিয়েছেন। ৩২ বর্ষী পেসারের সেরা বোলিং ছিল ১১ রানে ৪ উইকেট।

উইকেট নেয়ার ক্ষেত্রে দুই ও তিনে গুজরাট টাইটান্সের পেসার মোহিত শর্মা এবং লেগ স্পিনার রশিদ খান। মোহিত অবশ্য রশিদের চেয়ে তিন ম্যাচ কম খেলে ২৭ উইকেট নিয়েছেন। রশিদ ১৭ ম্যাচ খেলে পেয়েছেন ২৭ উইকেট। ৩৪ বর্ষী মোহিত ৪৪.১ ওভার বল করে ৩৬১ রান দিয়েছেন। ১০ রানে ৫ উইকেট সেরা বোলিং ফিগার। ম্যাচে ৪ উইকেট নিয়েছ দুবার। ২৪ বর্ষী রশিদ আসরের সর্বোচ্চ ৬৭ ওভার বল করে রান দিয়েছেন ৫৫২। সেরা বোলিং ৩০ রানে ৪ উইকেট।

মুম্বাই ইন্ডিয়ান্সের ৩৪ বর্ষী লেগ স্পিনার পিয়ূষ চাওলা ১৬ ম্যাচ খেলে ৬১ ওভার বল করেছেন। ৪৯৫ রান দিয়ে নিয়েছেন ২২ উইকেট। ২২ রানে ৩ উইকেট সেরা বোলিং। সেরা পাঁচের আরেকটি নাম যুজবেন্দ্র চাহাল, ১৪ ম্যাচে ৫২.৫ ওভার বল করেছেন। ৩১৭ রান দিয়ে ২১ উইকেট নিয়েছেন। সেরা বোলিং ১৭ রানে ৪ উইকেট।

চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের ২৮ বর্ষী পেসার তুষার দেশপান্ডে আছেন ছয়ে। ১৬ ম্যাচে ৫৬.৫ ওভার বল করে ৫৬৪ রান দিয়েছেন, উইকেট নিয়েছেন ২১টি। সেরা বোলিং ৪৫ রানে ৩ উইকেট। কলকাতা নাইট রাইডার্সের বরুণ চক্রবর্তী আছেন সাতে। ৫২.৪ ওভার বল করা বরুণ একটি মেডেনসহ ৪২৯ দিয়ে নিয়েছেন ২০ উইকেট। সেরা বোলিং ১৫ রানে ৪ উইকেট।

উইকেট নেয়ার তালিকার আট এবং নয়ে আছেন যথাক্রমে চ্যাম্পিয়ন চেন্নাইয়ের অলরাউন্ডার ৩৪ বর্ষী রবীন্দ্র জাদেজা এবং ২০ বর্ষী মাথিশা পাথিরানা। জাদেজা ১৬ ম্যাচে ৫৭ ওভার বল করে ৪৩১ রান দিয়ে ২০ উইকেট এবং পাথিরানা ৪৬ ওভারে ৩৭১ রান দিয়ে ১৯ উইকেট নিয়েছেন।

সবার শেষে ১০ আছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের পেসার মোহাম্মদ সিরাজ। ১৪ ম্যাচে ৩৭৫ রান দিয়ে ১৯ উইকেট নিয়েছেন ভারত জাতীয় দলের ডানহাতি পেসার।

আইপিএল-২০২৩গুজরাটচাহালচেন্নাইজাদেজাতুষারবরুণরশিদলিড স্পোর্টসশামিসিরাজ