তাইজুলের ১০ ধাপ উন্নতি

ওয়ানডে র‍্যাঙ্কিং

আইসিসি প্রকাশিত সবশেষ ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে স্পিনার তাইজুল ইসলামের বড়সড় উন্নতি হয়েছে। ক্যারিয়ারসেরা ৪৩৬ রেটিং পয়েন্ট নিয়ে ১০ ধাপ উপরে ওঠা বাঁহাতি টাইগার স্পিনার এসেছেন র‍্যাঙ্কিংয়ের ৭১এ।

৬৬৭ রেটিং পয়েন্ট নিয়ে আগের ষষ্ঠ স্থানেই আছেন মেহেদী হাসান মিরাজ। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে না খেলা সাকিব আল হাসান নেমে গেছেন দুই ধাপ, আছেন ১৪তম স্থানে। মোস্তাফিজুর রহমানেও দুই ধাপ অবনতি হওয়ায় এখন ১৬তে।

বাজে পারফরম্যান্সের খেসারত দিয়ে চার ধাপ নিচে নেমে র‍্যাঙ্কিংয়ে ৪২তম স্থানে গেছেন তাসকিন আহমেদ। চোটে বহুদিন দলের বাইরে থাকা মোহাম্মদ সাইফউদ্দিনের ৪ ধাপ অবনতি হয়েছে। ৭৫তম স্থানে এখন তিনি।

ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের জন্য তেমন সুখবর নেই। ৬৮১ রেটিং পয়েন্টে আগের ১৬ নম্বরেই আছেন তামিম ইকবাল। প্রথম ওয়ানডেতে জিম্বাবুয়ের সঙ্গে অপরাজিত ৮০ রানের ইনিংস খেলে এক ধাপ এগিয়ে ৩৫ নম্বরে উঠে এসেছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

১৭ থেকে দুই ধাপ পিছিয়ে গেছেন মুশফিকুর রহিম। প্রথম ওয়ানডেতে জিম্বাবুয়ের সঙ্গে ৮১ রানের ইনিংস খেলার পর চোটে মাঠ ছেড়েছিলেন লিটন দাস। সিরিজ থেকে ছিটকে যাওয়া তারকা ২৪ থেকে ২৮-এ নেমেছেন। এক ধাপ পিছিয়ে ৩০ নম্বরে আছেন সাকিব।

অলরাউন্ডার ক্যাটাগরিতে ৩৭৯ রেটিং পয়েন্ট নিয়ে সাকিব শীর্ষ ধরে রেখেছেন। ২৪২ রেটিং পয়েন্ট নিয়ে ৭ থেকে ৬-এ উঠে এসেছেন মিরাজ।

টি-টুয়েন্টি র‍্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে ৪৯-এ উঠেছেন লিটন, এক ধাপ পিছিয়ে ৭১-এ এখন সাকিব। বোলিংয়ে এক ধাপ উন্নতিতে সেরা ৩০-এ আছেন মোস্তাফিজ। এক ধাপ নেমে ৫০ নম্বরে শরিফুল ইসলাম ও ৮৬ নম্বরে সাইফউদ্দিন। অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে সাকিব আগের দ্বিতীয় স্থানেই রয়েছেন।

বিজ্ঞাপন

আইসিসিতাইজুলর‌্যাঙ্কিংলিড স্পোর্টসসাকিব