আমি এখনও কিংবদন্তী শিল্পী হতে পারিনি: আসাদুজ্জামান নূর

অভিনেতা কিংবা শিল্পী হিসেবে নামের আগে ‘কিংবদন্তী’ খেতাবে ভূষিত করা হয় বরেণ্য অভিনেতা আসাদুজ্জামান নূরকে। তবে তিনি মনে করেন, এখনও কিংবদন্তী শিল্পী হয়ে উঠতে পারেননি।

বিনয়ের সঙ্গে ‘বাকের ভাই’ খ্যাত এই অভিনেতা জানালেন, অভিনয় কম করলেও যে কাজটি করেন যেন ভালো হয় সেই চেষ্টা সবসময় করে থাকেন!

নিজেকে কিংবদন্তী মানতে নারাজ আসাদুজ্জামান নূর। এ বিষয়ে বললেন, আমি এখনও কিংবদন্তী শিল্পী হতে পারিনি। এই শব্দটি বহুবার ব্যবহার হতে হতে মলিন হয়ে গেছে। আমি মনে করি এটি ব্যবহার কম করাই ভালো। আমার দৃষ্টিতে কিংবদন্তী শিল্পী বলতে বুঝি গোলাম মুস্তাফা, আনোয়ার হোসেনদের। ওতো বড় বাপের শিল্পী আমি হতে পারিনি।

বহুদিন পর নতুন ছবিতে অভিনয় করছেন আসাদুজ্জামান নূর। সাবেক নৌ-মন্ত্রী শাজাহান খানের কাহিনি অবলম্বনে নির্মিত ‘জয় বাংলা ধ্বনি’ ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন তিনি। এতে আরেকটি গুরুত্বপূর্ণ চরিত্র করছেন চিত্রনায়ক নিরব। ১ নভেম্বর থেকে মাদারীপুরে ছবির শুটিং হবে।

এ উপলক্ষে বৃহস্পতিবার দুপুরে গুলশানের একটি রেস্তোরাঁয় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আসাদুজ্জামান নূর। খ ম খোরশেদ পরিচালিত এ ছবিতে রাজাকারের চরিত্রে অভিনয় করবেন তিনি।

তিনি বলেন, রাজনীতিতে যুক্ত হওয়ার পর থেকে অভিনয় কম করতে হচ্ছে। অভিনয়ের জন্য সময় বের করাটা কঠিন হয়ে পড়েছে। তাই অভিনয় এখন করি না বললেই চলে! তবে আমি চেষ্টা করবো আমার সর্বোচ্চ দিয়ে এই ছবিতে অভিনয় করার।

নতুন ছবিটি নিয়ে তিনি বলেন, আগে মুক্তিযুদ্ধকালীন সঠিক ইতিহাস উঠে আসতো না। কিন্তু এখন বিভিন্নভাবে উদ্যোগ নেয়া হয়েছে। অনেক নবীন নির্মাতা সঠিক তথ্য তুলে ধরছেন। এতে আমরা আমাদের দায়বদ্ধতা পালন করতে পারছি।

সংবাদ সম্মেলনে আসাদুজ্জজামান নূর ছাড়াও ছিলেন চিত্রনায়ক নিরব, শাহাজান খান প্রমুখ। এই সাংসদ ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বলেন, আপনারা আমাকে জানেন একজন দেশপ্রেমিক ও রাজনৈতিক কর্মী হিসেবে। আমার পেশা রাজনীতি, পাশাপাশি একজন ট্রেড ইউনিয়নিস্ট। আজ এক ভিন্ন আঙ্গিকে আপনাদের কাছে হাজির হয়েছি। তা হলো ‘জয় বাংলা ধ্বনি’ চলচ্চিত্রের কাহিনিকার হিসেবে।

শাজাহান খান জানান, তার বাবা, মেজ ভাই, শ্বশুরের পাশাপাশি তিনি নিজেও একজন মুক্তিযোদ্ধা। একাত্তরে যেমন বীরের মতো লড়াই করেছেন, তেমনি পাকিস্তানি বাহিনীর নির্যাতন-নির্মমতার শিকারও হয়েছেন। সেই সময়ের গল্পকে মাথায় নিয়েই তিনি ‘জয় বাংলা ধ্বনি’ রচনা করেছেন। গল্পটা যাতে সাধারণ মানুষের কাছেও পৌঁছে যায়, সেজন্য তিনি সিনেমার জগতে এসেছেন।

বিজ্ঞাপন

আসাদুজ্জামান নূরকিংবদন্তীনিরবনৌ মন্ত্রীমুক্তিযুদ্ধলিড বিনোদনশাজাহান খানসুনেরাহ