গিলের মধ্যে শচীনের ছাঁয়া দেখতে পান হরভজন

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে মাত্র তিন বছর। কিন্তু ব্যাট হাতে ইতিমধ্যেই নিজের সামর্থ্যের জানান দিয়ে ফেলেছেন শুভমন গিল। টেস্ট ও ওয়ানেডে ফরম্যাটে দুর্দান্ত সব ইনিংস খেলে নজর কেড়েছেন ক্রিকেট বোদ্ধাদের। তরুণ উদীয়মান ক্রিকেটারকে এবার প্রসংশায় ভাসালেন হরভজন সিং। ২২ বর্ষী ওপেনারের মধ্যে শচীনের ছাঁয়া দেখতে পান বলে জানিয়েছেন ভারতের সাবেক এ অলরাউন্ডার।

ওয়ানডে ও টেস্ট মিলিয়ে এখন পর্যন্ত মোট ২০টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন গিল। তাতেই তরুণ এ ব্যাটারকে বিরাট কোহলি, রোহিত শর্মা ও কে এল রাহুলের মতো প্রতিভাবান ব্যাটার বলছেন হরভজন। মঙ্গলবার একে সাপক্ষাৎকারে এসব কথা জানিয়েছেন ভারতের সাবেক অলরাউন্ডার।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

‘সে একজন পরীক্ষিত ব্যাটার, যার ব্যাটিং টেকনিক অসাধারণ। ওর শট সিলেকশনও দুর্দান্ত। ব্যাটিংয়ের মানের দিক থেকে সে বিরাট কোহলি, রোহিত শর্মা ও কে এল রাহুলের সমমানের। ওর ব্যাটিং দেখতে আমার খুব ভালো লাগে।’

জিম্বাবুয়েতে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে দুর্দান্ত ব্যাটিং করেছেন গিল। ৯৭ বলে ১৩০ রানের চোখ ধাঁধানো ইনিংসে ভেঙেছেন শচীন টেন্ডুলকারের রেকর্ড। ১৯৯৮ সালে বুলাওয়েতে ১২৭ রানের ইনিংস খেলেছিলেন লিটল মাস্টার। ২৪ বছর ধেরের সেটিই ছিল জিম্বাবুয়েতে ভারিতীয় ব্যাটার হিসেবে সর্বোচ্চ রানের রেকর্ড। এবার সেটাই ভাঙলেন গিল। তাই গিলের মধ্যে শচীনের হার না মানা মানসিকতা দেখতে পেয়েছেন হরভজন।

‘ওর সবচেয়ে ইতিবাচক দিক হচ্ছে, ও সাফল্যের জন্য ক্ষুধার্ত। রান না পেলে এখন খুব কম ব্যাটারই মন খারাপ করে, গিল তাদের মধ্যে একজন। ও ভাবে, ওর খারাপ ফর্মের কারণে দলের ক্ষতি হচ্ছে। এই গুণটা আমি শচীনের মধ্যে দেখেছি।’

ভারতের জার্সিতে এখন পর্যন্ত ৯ টি ওয়ানেডে খেলেছেন গিল। তাতে ৭১ গড়ে রান করেছেন ৪৯৯। টেস্টে ১১ ম্যাচ খেলে করেছেন ৫৭৯ রান।

গিলজিম্বাবুয়েভারতশচীনহরভজন