‘শনিবার বিকেল’ নিয়ে আরেকটু ‘ক্লিয়ার’ হতে চায় আপিল কমিটি

প্রায় চার বছর সেন্সর বোর্ডে আটকে আছে মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’। ২০১৬ সালে গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলার ঘটনার ছায়া অবলম্বনে নির্মিত ছবিটির মুক্তি নিয়ে গেল কয়েক মাস ধরেই বেশ সরব দেশের চলচ্চিত্রকর্মীরা। তারই প্রেক্ষিতে শোনা যাচ্ছিলো, শিগগির সিনেমাটি পেতে পারে সেন্সর ছাড়পত্র!

এরইমধ্যে গত ২১ জানুয়ারি সেন্সর বোর্ডের আপিল কমিটি ‘শনিবার বিকেল’ নিয়ে শুনানি করে। সেসময় আপিল কমিটির এক সদস্য সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, ‘শনিবার বিকেল মুক্তিতে বাধা নেই’!

এরপর থেকেই নির্মাতাও অপেক্ষায় আছেন সেন্সর বোর্ডের ছাড়পত্র’র জন্য। প্রায় দুই সপ্তাহ অতিবাহিত হলেও মেলেনি ছাড়পত্র কিংবা বোর্ডের পক্ষ থেকে পাননি আনুষ্ঠানিক কোনো চিঠি।

‘শনিবার বিকেল’ ছবির একটি দৃশ্য

এদিকে একই ঘটনা নিয়ে বলিউডে হংসল মেহতা নির্মাণ করেছেন ‘ফারাজ’ নামে একটি ছবি। যা ভারতব্যাপী মুক্তি পাচ্ছে শুক্রবার (৩ ফেব্রুয়ারি)। ফারুকী সহ ‘শনিবার বিকেল’ সংশ্লিষ্টরা চেয়েছিলেন, যে করেই হোক হিন্দি সেই ‘ফারাজ’ এর আগে কিংবা একইদিনে বাংলাদেশের ঘটনায় নির্মিত ‘শনিবার বিকেল’ দেশের প্রেক্ষাগৃহে মুক্তি দিতে। সেভাবেই পরিকল্পনাও করেছিলেন। কিন্তু সেন্সর ছাড়পত্র না পাওয়ায় সে আশায় গুড়েবালি!

কিন্তু আপিল কমিটি ‘শনিবার বিকেল’ মুক্তি নিয়ে পর্যবেক্ষণ জানানোর পরে এ বিষয়ে সেন্সর বোর্ড কিছু জানিয়েছে কিনা- জানতে চাইলে নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী চ্যানেল আই অনলাইনকে বলেন, “কোনো যোগাযোগ করেনি। বরং আমরা উল্টো সেন্সর ছাড়পত্র পেতে বোর্ডে চিঠি দিয়েছি, কোনো উত্তরই আসেনি।”

‘শনিবার বিকেল’ ছবির একটি দৃশ্য

তিনি বলেন, ২১ জানুয়ারি আপিল কমিটি ছবিটি দেখে তাদের সিদ্ধান্তের কথা জানিয়েছে। পত্রিকা মারফত জেনেছি, তারা বলেছেন ‘শনিবার বিকেল মুক্তিতে কোনো বাধা নেই’। সেই প্রেক্ষিতে ছবিটি ৩ তারিখে মুক্তির প্রস্তুতিও নিয়েছি। কিন্তু আমাদেরকে কিছুই জানানো হয়নি।

আপিল কমিটির সিদ্ধান্তের পরেও ‘শনিবার বিকেল’ এর সেন্সর ছাড়পত্র না পাওয়ার কারণ জানতে চাইলে চ্যানেল আই অনলাইন মুঠোফোনে যোগাযোগ করে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারের সঙ্গে। এ বিষয়ে তিনি বলেন,‘আপিল কমিটি ছবিটি আরেকটু পরীক্ষা করবেন। তারপর সিদ্ধান্ত।’

সর্বশেষ ২১ জানুয়ারিতেও তো আপিল কমিটি ছবিটি দেখেছেন। আবার কেন? জানতে চাইলে তিনি বলেন,‘আগে তারা ছবিটি দেখেছেন, উনারা পর্যালোচনা করেছেন। সবই ঠিকাছে, কিন্তু এখন তারা আবার ছবিটি দেখবেন। কয়েকটি বিষয় আরেকটু ক্লিয়ার হতে চান। এতোটুকুই।’

‘শনিবার বিকেল’ ছবির একটি দৃশ্য

‘চলচ্চিত্রটি দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করতে পারে’ –এমন আশঙ্কায় ২০১৯ সালে ‘শনিবার বিকেল’ মুক্তি আটকে দেয় সেন্সর বোর্ড। বোর্ডের এ সিদ্ধান্তের বিপরীতে সেই সময়েই আপিল করে চলচ্চিত্রটির অন্যতম প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। আপিলের পর ছাড়পত্রের বিষয়ে দীর্ঘ দিনেও কোনও সিদ্ধান্ত নেয়নি সেন্সর বোর্ড।

বাংলাদেশ-ভারত-জার্মান এই ত্রিদেশীয় যৌথ প্রযোজনায় নির্মিত ‘শনিবার বিকেল’। বাংলা ভাষা ছাড়াও ইংরেজি ভাষাতেও হয়েছে ডাবিং। টানা ১৫ দিন মহড়ায় মাত্র ৭ দিনেই শেষ হয়েছে ছবির শুটিং।

ছবিতে অভিনয় করেছেন জাহিদ হাসান, পরমব্রত চ্যাটার্জী, নুসরাত ইমরোজ তিশা এবং ফিলিস্তিনি অভিনেতা ইয়াদ হুরানি।

অভিনয়জাহিদ হাসাননুসরাত ইমরোজ তিশাপরমব্রত চ্যাটার্জীফারাজফারুকীবলিউডমোস্তফা সরয়ার ফারুকীলিড বিনোদনশনিবার বিকেলসিনেমাসেন্সর বোর্ডহলি আর্টিজান