ওজন কমানোর বহুল আলোচিত ওষুধ ‘উইগোভি’ কীভাবে কাজ করে?

বিজ্ঞাপন

স্থূলতাজনিত রোগীদের ওজন কমানোর বহুল আলোচিত ওষুধ বা ইনজেকশন হিসেবে ডায়াবেটিসের ওষুধ সেমগ্লুটিয়েডের একটি উচ্চতর ডোজ ‘উইগোভি’ ওষুধকে কার্যকর মনে করা হচ্ছে। এটি ব্যবহারে অনেকেরই ওজন কমপক্ষে পাঁচ শতাংশ পর্যন্ত কমে যায়। এই ওষুধ বাজারে আসার পর থেকে তা নিয়ে আলোড়ন তৈরি হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার ৬ সেপ্টেম্বর ব্রিটিশ সংবাদ মাধ্যম আই-নিউজে প্রকাশিত প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

ওজন কমানোর ওষুধ ‘উইগোভি’র প্রস্তুতকারক প্রতিষ্ঠান ইউরোপের সবচেয়ে দামি কোম্পানিতে পরিণত হয়েছে। তারা ফরাসি বিলাসবহুল পণ্যের প্রতিষ্ঠান এলভিএমএইচকে পেছনে ফেলে দিয়েছে।

ড্যানিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানি নভো নরডিস্ক জানায়, উইগোভি এখন যুক্তরাজ্যে সহজলভ্য। এটি টাইপ-২ ডায়াবেটিস এবং টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকিতে থাকা লোকসহ স্থূলতার সাথে বসবাসকারী হাজার হাজার মানুষ ‘নিয়ন্ত্রিত এবং সীমিত আকারে’ নেওয়ার মাধ্যমে ওজন কমাতে সক্ষম হবে।

বিজ্ঞাপন

স্থূলত্বের চিকিৎসায় ব্যবহৃত উইগোভি ইনজেকশনের মাধ্যমে সপ্তাহে একবার করে নিতে হয়। এই ওষুধ গ্রহণকারী ব্যক্তির মনে হতে থাকে যে তিনি ভরপেট আছেন। এতে করে তিনি খায় কম, ফলে কমতে থাকে ওজন। এটি এজিএলপি-১ অ্যানালগ এর একটি ব্র্যান্ড নাম।

ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ অ্যান্ড কেয়ার এক্সিলেন্স (নাইস) ওজন-সম্পর্কিত স্বাস্থ্যগত যেকোন অবস্থায় উইগোভি ব্যবহার করতে পরামর্শ দিয়েছে।

সংস্থাটি বলে, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, রক্তে চর্বির অস্বাভাবিক মাত্রায় বেড়ে যাওয়া, ঘুমের সময় শ্বাসকষ্ট যাকে বলা হয় ‘অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া’ বা হার্ট অ্যাটাক, স্ট্রোক কিংবা রক্তনালীর সমস্যার মতো রোগীরাও এটি ব্যবহার করতে পারেন। এছাড়াও এটি হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি এক পঞ্চমাংশ কমাতে সক্ষম বলে জানায় সংস্থাটি।

ডেনিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানি নভো নরডিস্কের নির্মিত ওষুধটি একটি ক্ষুধা নিবারক, যা একটি সাপ্তাহিক ইনজেকশনের মাধ্যমে সরবরাহ করা হয়। রোগীরা প্রতি সপ্তাহে ওষুধ হিসেবে ইনজেকশন দেয়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন