‘বন্ধুত্বের বিচারে কেউ বড় আর কেউ ছোট নয়’

ঢাকা বিশ্ববিদ্যালয়, একটি স্বপ্নের নাম, একটি আকাঙ্খার নাম, জীবনকে নতুন করে আবিষ্কার করার নাম। ঢাকা বিশ্ববিদ্যালয় একজন তরুণকে তার জীবনচলার পথ নির্দেশ করে। সুবিশাল সব অট্টালিকার শ্রেণিকক্ষে বসে পাঠগ্রহণের পাশাপাশি ক্যাম্পাসে প্রতিটি পদক্ষেপ, বন্ধুদের আড্ডা সবকিছু থেকে শেখে আর শিক্ষা নেয় এর শিক্ষার্থীরা। শিক্ষা জীবন শেষে পেশাজীবনে ঢোকার তীব্র প্রতিযোগিতা, বন্ধুরাই হয়ে ওঠে প্রতিদ্বন্দ্বি, প্রতিযোগী, জীবনযুদ্ধে ঝাঁপিয়ে পড়া তরুণদল জীবনের স্বর্ণালী সময় পার করেন, একের পর এক সিড়ি ভেঙে অনেকেই সাফল্যের শিখরে উঠে যায়, কেউ আবার জীবন নিয়ে চালিয়ে যায় যুদ্ধ, কিন্তু এরইমাঝে মন হাহাকার করে ওঠে। ক্যাম্পাসের সেই দিনগুলোর কথা, কলাভবন, কার্জন হল, আইবিএ, চারুকলা, সেন্ট্রাল লাইব্রেরি, রেজিস্ট্রার ভবন, হলের রুম, ক্যান্টিন কিংবা ক্যাম্পাসে আসার প্রিয় লালবাস হাতছানি দিয়ে ডাকে।

১৯৯৪-৯৫ সেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া তরুণরা আজ আর তরুণ নেই, কর্মজীবনে কেউ কেউ অবস্থান করছেন মধ্যগগনে। কিন্তু তারাই যেন ২৫ নভেম্বর শুক্রবার সন্ধ্যায় ফিরে গিয়েছিলেন তারুণ্যে। রাজধানীর গুলশানের ক্যাপিটাল রিক্রিয়েশন ক্লাবে বন্ধুরা একে অপরকে পেয়ে উল্লাসে মেতে ওঠে, স্মৃতির ডালি খুলে বসে আড্ডায়, চলতে থাকা ছবি তোলার হুড়োহুড়ি।

বিশ্ববিদ্যালয় ছাড়ার দেড় দশক পর ২০১৬ সালে এই ব্যাচের বন্ধুরা গড়ে তোলে নিজেদের সংগঠন ‘ঢাকা ইউনিভার্সিটি ফ্রেন্ডস সোসাইটি-ডাফস। স্পেন প্রবাসী বন্ধু রিজভী আলমকে আহ্বায়ক আর এমএ রব খানকে সদস্য সচিব করে গঠিত হয় আহ্বায়ক কমিটি। এরপর নিয়মিতই চলতে থাকে বন্ধুদের আড্ডা আর নানা আয়োজন, বন্যাসহ নানা দুর্যোগের মানুষের পাশে দাঁড়ানো। করোনার মহাবিস্তার সাড়া দুনিয়াকে থমকে দেয়, স্বাভাবিকভাবেই ডাফস এর কার্যক্রমও গতি হারায় কিছুটা, অবশেষে একে পুরো সাংগঠনিক রূপ দিতে উদ্যোগী হন বন্ধুদের কয়েকজন, এরই ধারাবাহিকতায় গঠিত হয় নির্বাচন কমিশন, নির্বাচনী প্রক্রিয়ার মাধ্যমে গঠিত হয় কার্যনির্বাহী কমিটি।

ডাফসের সভাপতি নির্বাচিত হয়েছেন বিজয় বসাক এবং সাধারন সম্পাদক রীতা নাহার। সহ-সভাপতি, এ,এন,এম মুনজুর মোর্শেদ (রিপন), ড. মোঃ রফিকুল ইসলাম, খান মোঃ জাহাঙ্গীর বাবুল। যুগ্ম সাধারন সম্পাদক ফরিদ ছিফাতউল্লাহ ও মোঃ মোজাম্মেল হক সেলিম। সাংগঠনিক সম্পাদক মোঃ আমিরুজ্জামান মিয়া (জুয়েল), মোঃ শাহনেওয়াজ মেহবুব (রুমি), মোঃ আ: ছাত্তার গাজী। অর্থ সম্পাদকঃ মোঃ আব্দুর রহমান, সহ অর্থ সম্পাদক মোহাম্মদ মামুন কবির ও মোহাম্মদ ওমর ফারুক। দপ্তর সম্পাদক ফয়জুন্নেসা শিল্পী, শিক্ষা সম্পাদক আলী মোহাম্মদ কাওসার, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদকঃ মোঃ সুলতান উদ্দীন, ত্রাণ ও কল্যাণ সম্পাদক মোঃ শাহিনুর রহমান, প্রচার ও প্রকাশনা সম্পাদক এস,এম,এ মোসাব্বির, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মোঃ আশিকউজ্জামান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সম্পাদক সুদীপ্তা মাহমুদ শম্পা, নারী বিষয়ক সম্পাদক রত্না হালদার, কার্যকরী সদস্য ফাহিম আহমেদ, বোরহান উদ্দীন, মোহাম্মদ শহীদুজ্জামান রাজ, মুহাম্মদ গালীব খান, আব্দুর রহমান (নিশাত), মুহম্মদ হোসাইন কাজল, মুহাম্মদ শফিকুল আলম, স্নিগ্ধা শারমীনা জাফরীন, তুষার কান্তি ঘোষ ও শারমিন আলীম।
নবনির্বাচিত কমিটির অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সস্ত্রীক এসেছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। ছিলেন শুভানুধ্যায়ী আর্টিসান আউটফিটের ব্যবস্থাপনা পরিচালক আলী আহম্মেদ রাসেল।

তারুণ্যের উচ্ছাসে ভেসে যাওয়া মন্ত্রী, এমন আয়োজনের উচ্ছ্বসিত প্রশংসা করলেন, জানালেন তারা যখন ছাত্র ছিলেন তখন এমন আয়োজন বলতে গেলে হতোই না, মূলত: আর্থিক কারণে সে সময় এসব অনুষ্ঠান হতো না, পাশাপাশি পরাধীন দেশের যে গ্লানি তা মানুষের ভেতরকার উচ্ছাসকে অবদমিত করে রেখেছিল। তিনি বলেন, কর্মজীবনে কেউ অনেক দূর গেছে, কেউ অতোটা পারেনি, কিন্তু বন্ধুত্বের বিচারে কেউ ছোট আর বড় নয়, সবাই বন্ধু।

ডাফসের নবনির্বাচিত সভাপতি অতিরিক্ত উপ পুলিশ মহাপরিদর্শক, রাজশাহী মেট্রোপলিটনের অতিরিক্ত কমিশনার বিজয় বসাক বলেন, একটি পরিবারের মত সব সদস্যদের নিয়ে চলবে সংগঠনটি, যে সব বন্ধু চিরতরে হারিয়ে গেছে তাদের পরিবারের খোঁজ খবর রাখার কথাও বলেন তিনি। ডাফসের অন্যতম উদ্যোক্তা যমুনা টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফাহিম আহমেদ বলেন, সব বন্ধুর মধ্যে যে সম্পর্ক তাকে আরও বিকাশ ঘটাতে হবে, সব বন্ধুদের নিয়ে পথ চলার প্রত্যয় ব্যক্ত করেন তিনি। সদ্যবিদায়ী আহ্বায়ক রিজভী আলম, আশা প্রকাশ করেন সাংগঠনিক কাঠামোর ফলে ডাফসের কার্যক্রমে আরও গতি আসবে।

নবনির্বাচিত কমিটির অভিষেককে ঘিরে যে প্রাণের মেলা বসেছিল তাকে আরও প্রাণবন্ত করে তোলেন শিল্পীরা তাদের গানে, গানের তালে নেচে ওঠে শত বন্ধু, কিন্তু এক সময় সবকিছুরই যবনিকাপাত টানতে হয়, ধীরে ধীরে বন্ধুরা ঘরে ফেরে, রেখে যায় নতুন করে এই দেখা হওয়ার আর পথ চলাকে আজীবন ধরে রাখার অঙ্গীকার।

ঢাকা বিশ্ববিদ্যালয়বন্ধুত্ব