শেষমুহূর্তে বিশ্বকাপ দলে ফারজানা

সব খেলোয়াড় একাডেমি ভবনে আসার আগেই উপস্থিত হলেন বিসিবির উইমেন্স উইং চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল। ডাইনিং রুমে একে একে ঢুকলেন ক্রিকেটাররা। জার্সি গায়ে ঢুকলেন ফারজানা হক পিংকিও।

কোচ-নির্বাচক-অধিনায়ককে নিয়ে হল অনানুষ্ঠানিক সভা। পরে জানা গেল মিডলঅর্ডার ব্যাটার ফারজানাকে নিয়েই টি-টুয়েন্টি বিশ্বকাপ খেলতে যাচ্ছে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

সাউথ আফ্রিকা টি-টুয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দলে ছিলেন না ফারজানা। রাখা হয়েছিল স্ট্যান্ডবাই হিসেবে। ওয়ানডে ও টি-টুয়েন্টিতে হাজার রান করা দেশের একমাত্র ক্রিকেটারকে শেষমুহূর্তে দলে ফেরানো হয়েছে। টাইগ্রেস স্কোয়াড এখন ১৬ সদস্যের। অবশ্য বিসিবি আনুষ্ঠানিকভাবে এখনো কিছু জানায়নি।

চলতি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের দল থেকে বড়দের আসরের দলে এসেছেন স্বর্ণা আক্তার, দিশা বিশ্বাস, দিলারা আক্তার ও মারুফা আক্তার।

সোমবার সন্ধ্যা ৬টা ৪০ মিনিটের ফ্লাইটে দুবাই হয়ে কেপটাউন যাবে নিগার সুলতানা জ্যোতির দল। দুপুরে বিমানবন্দরের উদ্দেশে একাডেমি ভবন ছাড়ার আগে অধিনায়ক বললেন নতুনদের প্রতি প্রত্যাশা নিয়ে।

‘আমাদের থেকে তারা (অনূর্ধ্ব-১৯) এখন ভালো ছন্দে আছে। ভালো মোমেন্টামের ভেতর আছে। মারুফাকে দেখেছি ধারাবাহিকভাবে ভালো বল করতে, এর আগে নিউজিল্যান্ডেও ভালো পারফর্ম করেছে। এমনকি দিশাও ভালো করছে। যাদেরকে অন্তর্ভুক্ত করা হয়েছে তাদের মধ্যে স্বর্ণা তো বরাবরই ভালো ব্যাটিং করে আসছে। এতে আমাদের দল অনেক উপকৃত হবে। যেহেতু তারা এখন ওখানে (সাউথ আফ্রিকা) আছে, তারা যদি একাদশে খেলতে পারে, সুযোগ পায়, তাহলে দলের জন্য অনেক সুবিধা হবে। যেহেতু উনিশের মেয়েরা ভালো করছে তাদের কাছ থেকে আমাদের অনুপ্রেরণা নেয়া, ভালো হবে জিনিসটা। ভালোর থেকেই ভালো শেখাটা উচিত।’

১২ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের টি-টুয়েন্টি বিশ্বকাপ অভিযান। গ্রুপপর্বে একে একে মেয়েরা খেলবে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও সাউথ আফ্রিকার বিপক্ষে। মূল আসরের আগে তারা দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে পাকিস্তান ও ভারতের বিপক্ষে।

বাংলাদেশ দল: নিগার সুলতানা (অধিনায়ক), মারুফা আক্তার, দিলারা আক্তার, ফাহিমা খাতুন, সালমা খাতুন, জাহানারা আলম, শামিমা সুলতানা, রুমানা আহমেদ, লতা মণ্ডল, স্বর্ণা আক্তার, নাহিদা আক্তার, মুর্শিদা খাতুন, রিতু মনি, দিশা বিশ্বাস, সোবহানা মুস্তারি, ফারজানা হক পিংকি।

ফারজানাবাংলাদেশ নারী ক্রিকেট দলবিসিবিলিড স্পোর্টসসাউথ আফ্রিকাস্বর্ণা