বাইডেনের সঙ্গে বৈঠক করতে যুক্তরাষ্ট্রে চীনের প্রেসিডেন্ট

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বৈঠকে বসার জন্য ছয় বছর পর যুক্তরাষ্ট্রের মাটিতে পা রাখলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বৈঠকের পর যুক্তরাষ্ট্রে চলমান এশিয়া প্যাসিফিক ইকনমিক কো-অপারেশন ফোরামের বৈঠকে যোগ দেবেন তিনি।

বিজ্ঞাপন

চীনের সংবাদ মাধ্যম সিজিটিএন জানিয়েছে, গতকাল (১৪ নভেম্বর) স্থানীয় সময় মঙ্গলবার বিকেলে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো শহরে পৌঁছেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি শেষ যুক্তরাষ্ট্র সফর করেছিলেন ২০১৭ সালে।

যুক্তরাষ্ট্রে শি জিনপিং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে একটি বৈঠকে অংশ নেবেন এবং সান ফ্রান্সিসকোতে চলমান ৩০তম এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন ফোরামে অর্থনৈতিক নেতাদের বৈঠকে যোগ দেবেন। পরে তিনি মার্কিন শিল্পপতিদের সঙ্গে একটি নৈশভোজে মিলিত হবেন।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা বিষয়ক মুখপাত্র জন কিরবি বলেছেন, বাইডেন এবং শি জিনপিং এর আলোচনায় ইয়রায়েল-হামাস এবং রাশিয়া-ইউক্রেন প্রসঙ্গ উঠে আসবে। এই দুই ক্ষেত্রের জন্যই যুক্তরাষ্ট্রের মনোভাব স্পষ্ট করবেন বাইডেন।

বিজ্ঞাপন

এর আগে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন জানিয়েছিলেন, তিনি চীনের সঙ্গে সম্পর্ক ভালো করতে চান। দুই দেশের মধ্যে সেনাসহ সব পর্যায়ে স্বাভাবিক সম্পর্ক স্থাপন করতে চান।

প্রায় এক বছর পর বাইডেনের সঙ্গে শি এর মুখোমুখি বৈঠক হবে। যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে সম্পর্ক এখন খুবই খারাপ, দুই দেশের মধ্যে সংঘাত ও প্রতিদ্বন্দ্বিতা তুঙ্গে, অনেক বিশেষজ্ঞই মনে করছেন, বর্তমান সময়ের সবচেয়ে ভয়ংকর প্রতিদ্বন্দ্বিতার মধ্যে দিয়ে যাচ্ছে এই দুই দেশ।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এশিয়া প্যাসিফিক ইকনমিক কো-অপারেশন ফোরামচীনজো বাইডেনযুক্তরাষ্ট্রশি জিনপিংসান ফ্রান্সিসকো