যুক্তরাষ্ট্রের সাথে আলোচনা করতে প্রস্তুত চীন

চীন সকল স্তরে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনা করতে প্রস্তুত বলে জানিয়েছেন চীনের ভাইস প্রেসিডেন্ট হ্যান ঝেং। বুধবার (৮ নভেম্বর) হ্যান ঝেং বলেন, আগামী সপ্তাহে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সান ফ্রান্সিসকোতে একটি প্রত্যাশিত শীর্ষ বৈঠক করতে পারেন।

সিঙ্গাপুরে ব্লুমবার্গ নিউ ইকোনমি ফোরামে বক্তৃতাকালে চীনা ভাইস প্রেসিডেন্ট হ্যান ঝেং বলেছেন, বেইজিং এবং ওয়াশিংটনের মধ্যে সাম্প্রতিক উচ্চ-পর্যায়ের বৈঠক হতে হতে পারে যেখানে সর্ব স্তরের আলোচনা হবে।

তিনি বলেন, আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সকল স্তরে যোগাযোগ ও সংলাপ জোরদার করতে, পারস্পরিক উপকারী সহযোগিতার অগ্রগতি, সঠিকভাবে পার্থক্য পরিচালনা এবং যৌথভাবে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলা বিষয়ে আলোচনা করতে প্রস্তুত।

রপ্তানি নিয়ন্ত্রণ, মানবাধিকার এবং জাতীয় নিরাপত্তাসহ বেশ কয়েকটি বিষয় নিয়ে সাম্প্রতিক বছরগুলোতে ওয়াশিংটন এবং বেইজিংয়ের মধ্যে সম্পর্কের খুব একটা অগ্রগতি হয়নি। তবে উভয় পক্ষই বিষয় গুলো নিয়ে আলোচনা করতে প্রস্তুত। ওয়াশিংটন উচ্চ-স্তরের সংলাপ পুনঃস্থাপনের জন্য এই বছর বেইজিংয়ে বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তাকে পাঠিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি গঠনমূলক আলোচনার জন্য আগামী সপ্তাহে সান ফ্রান্সিসকোতে একটি শীর্ষ সম্মেলনের ফাঁকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সাথে দেখা করার আশা করছেন।

বুধবার শীর্ষ সম্মেলন এগিয়ে যাবে কিনা তা নিশ্চিত করার জন্য জিজ্ঞাসা করা হলে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় পুনর্ব্যক্ত করেছে, উভয় পক্ষ দেখা করতে সম্মত হয়েছে।

চীনজো বাইডেনমার্কিন যুক্তরাষ্ট্রশি জিন পিং