ক্রেডিট সুইস ব্যাংক নিয়ে রবার্ট কিয়োসাকির ভবিষ্যদ্বাণী কি ছিল?

মার্কিন যুক্তরাষ্ট্রে সিলিকন ভ্যালি ব্যাংক এবং সিগনেচার ব্যাংকের ব্যর্থতার পর সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংক থেকে ঋণ গ্রহণের ঘোষণা দিয়েছে সুইজারল্যান্ডের ক্রেডিট সুইস ব্যাংক। ক্রেডিট সুইসের এমন ঘোষণা ওয়াল স্ট্রিট বিশেষজ্ঞ রবার্ট কিয়োসাকির ভবিষ্যদ্বাণীর সাথে মিলে যাচ্ছে।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি তাদের সাম্প্রতিক খবরে প্রসিদ্ধ এই বিশ্লেষকের আগাম সতর্কতার বিষয়টি জানিয়েছে।

ওয়াল স্ট্রিট বিশ্লেষক রবার্ট কিয়োসাকি একজন স্বনামধন্য গবেষক যিনি ২০০৮ সালে যুক্তরাষ্ট্রের চতুর্থ বৃহত্তম বিনিয়োগ ব্যাংক লেম্যান ব্রাদার্সের পতনের সফল ভবিষ্যদ্বাণী করেছিলেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে সিলিকন ভ্যালি ব্যাংক এবং সিগনেচার ব্যাংকের পতন বিশ্বজুড়ে অর্থনৈতিক আশঙ্কা সৃষ্টি করেছে। বড় দুই ঋণদাতা প্রতিষ্ঠানের পতনের পর অন্যান্য ব্যাংকগুলি সংক্রমণের ভয়ে পিছিয়ে যাওয়ায় এশিয়ায় স্টক মার্কেটগুলি ডুবে যাচ্ছে এবং ইউরোপের ব্যাংকগুলো বিপর্যস্ত হচ্ছে।

মার্কিন ব্যাংক দুটির পতনের পর ওয়াল স্ট্রিট বিশ্লেষক রবার্ট কিয়োসাকি দাবি করেছিলেন, ক্রেডিট সুইস হল পতনের ঝুঁকিতে থাকা পরবর্তী ব্যাংক।

ক্রেডিট সুইস সাম্প্রতিক বছরগুলোতে অনেক সমস্যার সম্মুখীন হয়েছে, যার মধ্যে আছে ব্যাংকটির ইউএস অ্যাসেট ম্যানেজার আর্চেগোস কেলেংকারি এবং ইউকে ফার্ম গ্রিনসিলের দেউলিয়া হয়ে যাওয়ার ঘটনা।

২০২১ সালের মার্চ মাসে গ্রিনসিলের দেউলিয়া হওয়ার পর থেকে ক্রেডিট সুইস তার বাজার মূল্যের প্রায় ৮০ শতাংশ হারিয়েছে, যা তাদের জন্য প্রথম।

ব্যাংকটি আজ বৃহস্পতিবার ঘোষণা করেছে, অর্থায়নের জন্য সুইস ব্যাংক থেকে ৫০ বিলিয়ন ফ্রাঙ্ক বা ৫৪ বিলিয়ন ডলার পর্যন্ত ঋণ নিতে যাচ্ছে তারা। ক্রেডিট সুইসের এমন ঘোষণা ব্যাংকটিকে কিয়োসাকির করা ভবিষ্যদ্বাণীর দিকে নিয়ে যাচ্ছে এমনটাই মনে করছেন অনেকেই।

তবে সুইস ন্যাশনাল ব্যাংক এবং সুইস ফাইন্যান্সিয়াল মার্কেট সুপারভাইজরি অথরিটি বলেছে তারা প্রয়োজনে ক্রেডিট সুইসকে সাহায্য করতে প্রস্তুত। ওয়াল স্ট্রিট বিশেষজ্ঞ রবার্ট কিয়োসাকি ক্রেডিট সুইসকে পতনের ঝুঁকিতে থাকা পরবর্তী ব্যাংক হিসেবে বিবেচিত করার পাশাপাশি বিশ্ব অর্থনীতির মন্দা অবস্থা নিয়েও কথা বলেন।

ব্যাংকে অর্থ বিনিয়োগ করার পরিবর্তে বিনিয়োগকারীদের স্বর্ণ ও রৌপ্যে বিনিয়োগ করার পরামর্শ দিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

ওয়াল স্ট্রিটওয়াল স্ট্রিট বিশেষজ্ঞক্রেডিট সুইস ব্যাংকভবিষ্যদ্বাণীরবার্ট কিয়োসাকিসিলিকন ভ্যালি ব্যাংক