পাকিস্তানে উচ্চ বায়ু দূষণে রাত ১০টার মধ্যে ব্যবসা বন্ধের নির্দেশ

বিজ্ঞাপন

পাকিস্তানের লাহোর হাইকোর্ট (এলএইচসি) উচ্চ বায়ুদূষণ প্রতিহত করতে নাগরিকদের রাত ১০টার মধ্যে ব্যবসা বন্ধ করার নির্দেশ দিয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৮ নভেম্বর) এই আদেশ জারি করে আদালত। লাহোর হাইকোর্টের বিচারপতি শহীদ করিম নির্দেশ দিয়েছেন, সমস্ত মার্কেটপ্লেস, খাবারের দোকান এবং অন্যান্য ব্যবসা জড়িত কার্যক্রম রাত ১০টার মধ্যে বন্ধ করতে হবে।

লাহোর পাকিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর। মঙ্গলবার ক্ষতিকারক দূষণ কমাতে সরকারি প্রচেষ্টা সত্ত্বেও আবারও বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় নাম এসেছে লাহোরের।

সুইস কোম্পানী আইকিউএয়ার-এর মতে, লাহোর বায়ু মান ৩৫৩ নিয়ে বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় প্রথম স্থানে ছিল।

বিজ্ঞাপন

একিউআই বলছে, বায়ু মান ১৫০ থেকে ২০০ থাকলে তা অস্বাস্থ্যকর, ২০১ থেকে ৩০০ থাকলে ক্ষতিকর এবং ৩০০ এর উপরে থাকলে তা বিপজ্জনক। শীতকালীন বায়ুর ঘনত্ব গ্রীষ্মকালীন বায়ুর ঘনত্বের চেয়ে বেশি, যা বায়ুবাহিত দূষণকারী এবং অন্যান্য ক্ষতিকারক চলাচল সহজ করে।

গত বৃহস্পতিবার পাঞ্জাবের তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রী মহসিন নকভি ঘোষণা করেছেন, পাঞ্জাবের ১০টি জেলায় স্কুল, কলেজ এবং অন্যান্য সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান অতিরিক্ত দুই দিনের জন্য বন্ধ থাকবে। কারণ শহরে ধোঁয়াশা পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। এই সিদ্ধান্ত লাহোর, গুজরানওয়ালা, ফয়সালাবাদ, মুলতান, সারগোধা এবং সাহিওয়াল বিভাগের জন্য প্রযোজ্য হবে।

তিনি আরও ঘোষণা করেন, ১০ হাজার শিক্ষার্থী ভর্তুকি হিসেবে বৈদ্যুতিক মোটরসাইকেল পাবেন এবং লাহোরে বায়ু পরিশোধন টাওয়ার স্থাপন করা হবে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

পাকিস্তানবায়ু দূষণব্যবসা বন্ধরাত ১০ টালাহোর