সারাদেশে বিএনপির মানববন্ধন কর্মসূচি

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে পূর্ব ঘোষণা অনুযায়ী সারাদেশে চলছে বিএনপির মানববন্ধন কর্মসূচি। এর অংশ হিসেবে সকাল থেকে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করছে দলটি।

রোববার ১০ ডিসেম্বর সকাল ১০টা থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হয় মানববন্ধন কর্মসূচি।

কর্মসূচিতে অংশ নিতে সকাল থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে আসতে থাকেন বিএনপি ও এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এ সময় নেতাকর্মীদের ‘মুক্তি চাই, খালেদা জিয়ার মুক্তি চাই’, জেলে নিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না’, অবৈধ নির্বাচন, মানি না মানবো না-সহ বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়।

মানববন্ধনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবেদীন ফারুক, তথ্য ও গবেষণা বিষয়ক সহ-সম্পাদক কাদের গনি চৌধুরী, সহ দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, নির্বাহী কমিটির সদস্য নাজিম উদ্দিন আলম, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস, সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ প্রমুখ উপস্থিত আছেন।

 

অন্যদিকে সারাদেশে মানববন্ধন কর্মসূচির আওতায় কুমিল্লায় মানববন্ধন করেছে কুমিল্লা মহানগর ও দক্ষিণ জেলা বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। রোববার বেলা ১১টায় কুমিল্লা নগরীর ভিক্টোরিয়া কলেজ সড়কে বিএনপির কার্যালয়ে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন, গ্রেপ্তার নেতাকর্মীদের মুক্তিসহ আওয়ামী লীগ সরকারের পদত্যাগের দাবীতে স্লোগান দেয় নেতাকর্মীরা।

 

 

মানববন্ধনে উপস্থিত থেকে বক্তব্য রাখেন কুমিল্লা জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক এড. আলী আক্কাস, যুগ্ম আহবায়ক রেজাউল কাইয়ুম, মাহবুব চৌধুরী, মোস্তফা জামান, মহানগর বিএনপির যুগ্ম আহবায়ক আতাউর রহমান ছুটি, মামুন মজুমদার প্রমূখ।

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে ফেনীতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে ফেনী জেলা বিএনপি। রোববার সকালে শহরের ইসলামপুর রোড়স্থ জেলা বিএনপির কার্যালয় প্রাঙ্গণে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। ফেনী জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট সাহাব উদ্দিন এর সভাপতিত্বে ও জেলা বিএনপির সদস্য এডভোকেট পার্থপাল চৌধুরী সঞ্চালনায় উক্ত মানববন্ধনে অংশগ্রহণ করেন।

 

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে বগুড়ায় জেলা বিএনপি মানবাধিকার এসোসিয়েশনের উদ্দ্যেগে একটি র‌্যালী বের হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে। পরে সাতমাথায় মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি মোহাম্মদ আলী জিন্না, সাধারণ সম্পাদক লতিফুল বারী লতিফ। এছাড়াও বিভিন্ন মানবাধিক সংগঠন র‌্যালী ও আলোচনা সভা করেছে।

বরিশালে বিএনপির মানববন্ধন পুলিশের বাঁধার মখে পড়েছে। এ সময় বিএনপি নেতাকর্মীদের ধাওয়া করে ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। বেলা ১১ টায় নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হল সংলগ্ন জেলা ও মহানগর বিএনপির দলীয় কার্যালয়ের সামনে মানববন্ধন করতে আসেন বাংলাদেশ সুপ্রিম কোর্ট বারের সদস্য এ্যাডভোকেট গোলাম মো. চোধূরী আলাল এর নেতৃত্বে উত্তর জেলা বিএনপির সাবেক সভাপতি মেহবাহ উদ্দিন ফরহাদসহ নেতৃবৃন্দরা। এ সময় পুলিশ তাদের মানববন্ধনে বাঁধা প্রদান করে। পরে দলীয় কার্যালয় থেকে বের হয়ে সদর রোডে মিছিল করতে গেলে পুলিশ তাদেরকে ধাওয়া করে ছত্রভঙ্গ করে দেয়।নেতাকর্মীরা নগরীর বিবিপুকুর পাড় এলাকায় সংক্ষিপ্ত মানববন্ধ করে।

মানবাধিকার দিবস উপলক্ষে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সিলেটে মানববন্ধন করেছে বিএনপি। সকালে বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা আরিফুল হক চৌধুরীর সভাপতিত্বে নগরীর বন্দরবাজারের মধুবন মার্কেটের সামনে এ মানববন্ধন হয়। মানববন্ধনে বিএনপি নেতারা একদফা বাস্তবায়নের মাধ্যমে সরকারের বিদায় ঘন্টা বাজাতে সকলের প্রতি আহবান জানান। মানববন্ধন কর্মসূচিতে বিএনপি, যুবদল ও ছাত্রদলের নেতাকর্মীরা অংশ নেন।

বিএনপিমানববন্ধনসারাদেশ